• ২০২১ ডিসেম্বর ০৪, শনিবার, ১৪২৮ অগ্রহায়ণ ১৯
  • সর্বশেষ আপডেট : ০১:১২ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

করোনায় শীর্ষ ধনীদের সম্পদ বেড়েছে ৭০ শতাংশ

  • প্রকাশিত ০২:১২ পূর্বাহ্ন শনিবার, ডিসেম্বর ০৪, ২০২১
করোনায় শীর্ষ ধনীদের সম্পদ বেড়েছে ৭০ শতাংশ
ছবি সংগ্রহীত
এ,কে,সুমন- নিজস্ব প্রতিবেদক

করোনার প্রভাবে অর্থনৈতিক মন্দায় পড়েছে বিশ্বের বহু দেশ। তবে মহামারির বছর ভালো কেটেছে যুক্তরাষ্ট্রের ধনীদের। এ সময়ে তাদের সম্পদ বেড়েছে ৭০ শতাংশ। এ যেনো শাপে বর পাওয়ার মতো অবস্থা। আর যেখানেই ধনীদের শীর্ষে থাকা টেসলার ইলন মাস্কের একারই সম্পদ বেড়েছে ৭৫১ ভাগ।

করোনার প্রাদুর্ভাবের পর থেকেই বিশ্বের বহু দেশে দেয়া হয় বিধিনিষেধ, লকডাউন, জারি করা হয় জরুরি অবস্থা। যার নেতিবাচক প্রভাব পরে অর্থনীতি ও ব্যবসা বাণিজ্যে। চাকরি হারিয়েছেন বহু মানুষ।

বিশ্বব্যাংকের পূর্বাভাস বলছে, করোনায় বিশ্বে ১০ কোটির বেশি মানুষ নতুন করে দারিদ্রসীমার নিচে নেমে আসবে। তবে, করোনার বছর আশীর্বাদ হয়েছে বিশ্বের ধনীদের। এ সময়ে সবচেয়ে বেশি সম্পদ অর্জন করেছে মার্কিন কোটিপতিরা।

গবেষণা বলছে, ২০২০ সালের ১৮ মার্চ থেকে ২০২১ সালের ১৫ অক্টোবর পর্যন্ত যুক্তরাষ্ট্রের ধনীদের সম্পদ বেড়েছে ৭০ শতাংশ। এ সময়ে তাদের মুনাফার পরিমাণ ২ লাখ ১০ কোটি ডলার।

মার্কিন পলিসি স্টাডিজের আরেক জরিপ বলছে, ২০২০ সালের ১৮ মার্চ থেকে ২০২১-এর মার্চ পর্যন্ত বিশ্বের কোটিপতিদের সার্বিক সম্পদ বেড়েছে ৪ লাখ কোটি ডলার। যুক্তরাষ্ট্রেই এখন বিলিয়নয়ারের সংখ্যা ৭৪৫ জন।

সম্পদ অর্জনের দৌড়ে সবচেয়ে এগিয়ে টেসলার প্রধান ইলোন মাস্ক। বছরের শুরুতেই অ্যামাজনের সিইও জেফ বেজোসকে পেছনে ফেলে বিশ্বের শীর্ষ ধনী হন তিনি। মহামারির শুরুতে তার সম্পদ ছিল ২ হাজার ৪৬০ কোটি ডলার। যা বর্তমানে ৭৫১ ভাগ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৯৪০ কোটি ডলারে। এই অর্থ ধনকুবের বিল গেটস ও ওয়ারেন বাফেটের সম্পত্তির সমান। এছাড়াও বিশ্বের প্রথম ট্রিলিয়নিয়ার হিসেবে নাম লিখাতে যাচ্ছেন ইলন মাস্ক।

২০১৭ সাল থেকে বিশ্বের শীর্ষ ধনীর অবস্থানটি ধরে রেখেছিলেন অ্যামাজনের জেফ বেজোস। বর্তমানে শীর্ষ ধনীর তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা বেজোসের সম্পত্তি ১৯ হাজার ২০০ কোটি ডলার। গত এক বছরে তার সম্পদ বেড়েছে ৭০ ভাগ।

সর্বশেষ