• ২০২২ জানুয়ারী ১৭, সোমবার, ১৪২৮ মাঘ ৩
  • সর্বশেষ আপডেট : ০৪:০১ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

সারাদেশে বিশেষ আয়কর সেবা মাস শুরু

  • প্রকাশিত ০৪:০১ পূর্বাহ্ন সোমবার, জানুয়ারী ১৭, ২০২২
সারাদেশে বিশেষ আয়কর সেবা মাস শুরু
ছবি সংগ্রহীত
এ,কে,সুমন- নিজস্ব প্রতিবেদক

আয়কর রিটার্ন জমা নিতে আজ থেকে শুরু হয়েছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের বিশেষ সেবা মাস। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত ৩১টি কর অঞ্চলের ৬৪৯ সার্কেলে নিরবচ্ছিন্নভাবে জমা দেয়া যাবে রিটার্ন।

করোনা সংক্রমণের ঝুঁকি থাকায় গত বছরের মতো এবারও কেন্দ্রীয়ভাবে আয়কর মেলা না করার সিদ্ধান্ত নেয় এনবিআর। তবে প্রতিটি সার্কেল অফিসে রিটার্ন জমা নেয়ার বুথ করা হবে। রিটার্ন পূরণের জন্য প্রয়োজনীয় সেবার পাশাপাশি নতুন নিবন্ধনও নেয়া যাবে।

এনবিআর জানিয়েছে, এবার সরকারি কর্মকর্তাদের রিটার্ন দাখিলের জন্য ১ থেকে ১৪ নভেম্বর বাংলাদেশ সচিবালয় ও অফিসার্স ক্লাবে বুথ করা হবে। এছাড়া সশস্ত্রবাহিনীর সদস্যদের জন্য ঢাকা সেনানিবাসের সেনা মালঞ্চে ৯ ও ১০ নভেম্বর বিশেষ আয়োজন থাকবে।

এছাড়া করদাতাদের বেশ কিছু প্রয়োজনীয় সেবা দেয়া হবে। সেগুলো হলো করসেবা কেন্দ্রগুলোতে ইটিআইএন নিবন্ধন ও পুনর্নিবন্ধনের ব্যবস্থা থাকবে। প্রতিটি কর অঞ্চলের ওয়েবসাইটে আয়কর-সংক্রান্ত বিভিন্ন ফরম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকাসহ প্রয়োজনীয় তথ্যসেবা পাবেন করদাতারা।

সরকারি কর্মকর্তা এবং সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য বিশেষ সুবিধা রাখা হয়েছে। এনবিআর জানায়, গত ২০২০-২১ অর্থবছরে ইটিআইএন নিবন্ধন আগের বছরের তুলনায় বেড়েছে ২৬ শতাংশ। বর্তমানে মোট ইটিআইএন নিবন্ধনকারীর সংখ্যা প্রায় ৬৮ লাখ। এটি চলতি বছরের জুন পর্যন্ত ছিল ৬৩ লাখ। আর ২০২০ সালের জুন পর্যন্ত এই সংখ্যা ছিল ৫০ লাখ।

গত ১০ অক্টোবর থেকে অনলাইনেও রিটার্ন জমা দেয়া যাচ্ছে বলে জানিয়েছে এনবিআর।

সর্বশেষ