• ২০২২ জানুয়ারী ১৭, সোমবার, ১৪২৮ মাঘ ৩
  • সর্বশেষ আপডেট : ০৪:০১ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

ফাইজারের কোভিড পিল মৃত্যুঝুঁকি কমাবে ৮৯ শতাংশ

  • প্রকাশিত ০৪:০১ পূর্বাহ্ন সোমবার, জানুয়ারী ১৭, ২০২২
ফাইজারের কোভিড পিল মৃত্যুঝুঁকি কমাবে ৮৯ শতাংশ
ছবি সংগ্রহীত
এ,কে,সুমন- নিজস্ব প্রতিবেদক

মার্কের পর এবার করোনার চিকিৎসায় মুখে খাওয়ার ওষুধ নিয়ে আসছে আরেক মার্কিন ওষুধ নির্মাতা ফাইজার। প্রতিষ্ঠানটির দাবি, তাদের খাওয়ার ওষুধ প্যাক্সলোভিড উচ্চ ঝুঁকিপূর্ণ রোগীদের হাসপাতালে ভর্তি ও মৃত্যুর ঝুঁকি কমাতে ৮৯ শতাংশ কার্যকর।

করোনা চিকিৎসায় প্রথমবারের মতো মুখে খাওয়ার ওষুধ তৈরি করে যুক্তরাষ্ট্রের দুই প্রতিষ্ঠান মার্ক এবং রিজব্যাক। এবার আরেক মার্কিন প্রতিষ্ঠান ফাইজার তৈরি করছে মুখে খাওয়ার নতুন ঔষধ। ফাইজারের রিটোনাভির নামের ওষুধের কিছু উপাদান ব্যবহার করে এ নতুন ওষুধটি তৈরি হয়েছে। করোনার লক্ষণ দেখা গেলেই এ ওষুধ গ্রহণ করতে পারবেন রোগীরা।

উচ্চ ঝুঁকিপূর্ণ রোগীদের হাসপাতালে ভর্তি ও মৃত্যুর ঝুঁকি কমাতে মুখে খাওয়ার ওষুধটি ৮৯ শতাংশ কার্যকর বলে দাবি করেছে ফাইজার। এটি মানুষের শরীরে করোনা ভাইরাসের ছড়িয়ে পড়া বন্ধ করে।

ওষুধটি জরুরি ব্যবহারের অনুমোদন চেয়ে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনে আবেদনের প্রস্তুতি নিচ্ছে ফাইজার। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, এফডিএর কাছে আবেদনে ওষুধের বিস্তারিত কার্যকারিতা জানাবে তারা।এই ওষুধ উৎপাদনে এরই মধ্যে ৫ কোটি ডলার বিনিয়োগ করা হয়েছে।

ফাইজায় জানায়, বিশ্বজুড়ে এই ওষুধ সরবরাহের পরিকল্পনা আছে আমাদের। সে লক্ষ্যে বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করা হবে। বিপুল চাহিদা মেটাতে আমরা উৎপাদন বাড়ানোর প্রস্তুতি সম্পন্ন করেছি।

ফাইজারের প্রধান নির্বাহী আলবার্ট বোরলা বলেন, মুখে খাওয়ার এই ওষুধ ব্যবহার হলে অসংখ্য করোনা রোগীর জীবন বাঁচানো যাবে। তবে করোনা সংক্রমণ রোধে টিকা নেয়ার কোনো বিকল্প নেই বলেও জানান তিনি।

সর্বশেষ