• ২০২২ জানুয়ারী ১৭, সোমবার, ১৪২৮ মাঘ ৩
  • সর্বশেষ আপডেট : ০৮:০১ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

আইন লঙ্ঘন করে তেলের দাম বাড়ানো হয়েছে

  • প্রকাশিত ০৩:০১ পূর্বাহ্ন সোমবার, জানুয়ারী ১৭, ২০২২
আইন লঙ্ঘন করে তেলের দাম বাড়ানো হয়েছে
ছবি সংগ্রহীত
এ,কে,সুমন- নিজস্ব প্রতিবেদক

আইন লঙ্ঘন করে জ্বালানি বিভাগ তেলের দাম বাড়িয়েছে বলে অভিযোগ করেছে ভোক্তা অধিকার সংগঠন ক্যাব। দাম বৃদ্ধির প্রজ্ঞাপন বাতিল করা না হলে, আইনের আশ্রয় নেয়ার হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি।

সোমবার এক অনলাইন সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন-২০০৩ এর ৩৪ এর ৪ উপধারা অনুযায়ি, কমিশন লাইসেন্সি এবং অন্যান্য স্বার্থ সংশ্লিষ্ট পক্ষের সাথে শুনানির পর ট্যারিফ নির্ধারণ করবে।এ আইন অমান্যে অর্থ ও কারাদন্ডের বিধান রয়েছে।

যদিও, সব পক্ষের সঙ্গে আলোচনা না করে সম্প্রতি ডিজেল এবং কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ায় সরকার। জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে সংবাদ সম্মেলনে ভোক্তাদের সংগঠন ক্যাবের জ্বালানি উপদেষ্টা শামসুল আলম বলেন, বাংলাদেশ এনার্জি কমিশন আইন অনুযায়ী, দাম বাড়ানোর এখতিয়ার একমাত্র বিইআরসির। আইনের ৪৭ ধারায় আইন লঙ্ঘনের শাস্তির কথাও বলা আছে।

অবিলম্বে বর্ধিত মূল্য প্রত্যাহার করে প্রক্রিয়া অনুসারে মূল্যবৃদ্ধির প্রস্তাব বিইআরসির কাছে পাঠানোর দাবি জানায় ক্যাব। এছাড়া, দাম বৃদ্ধির সিদ্ধান্তকে ব্যবসায়িক এবং আমলাতান্ত্রিক বলে উল্লেখ করেন সংগঠনের সভাপতি গোলাম রহমান।

বিশ্লেষকরা বলছেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধি অর্থনীতিতে মূল্যস্ফীতি বাড়াবে। এতে ভোগান্তির শিকার হবেন কৃষক থেকে শুরু করে সাধারণ মানুষ।

সর্বশেষ