• ২০২২ জানুয়ারী ১৭, সোমবার, ১৪২৮ মাঘ ৩
  • সর্বশেষ আপডেট : ০৮:০১ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

পরবর্তী ১২ ঘণ্টায় ঘনীভূত হবে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

  • প্রকাশিত ০৩:০১ পূর্বাহ্ন সোমবার, জানুয়ারী ১৭, ২০২২
পরবর্তী ১২ ঘণ্টায় ঘনীভূত হবে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’
সংগৃহীত
ক্রাইম রিপোর্টার ঃএস এম রাহুল

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ নাগাদ ঘূর্ণিঝড় জাওয়াদে পরিণত হবে বলে ধারণা করা হচ্ছে। শনিবার (৪ ডিসেম্বর) সকাল এটি ভারতের অন্ধ্র প্রদেশের উত্তর এবং উড়িষ্যার উপকূলে পৌঁছাতে পারে।

ভারতের আবহাওয়া দফতর (আইএমডি) জানিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে বিশাখাপাটনাম থেকে ৭৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে নিম্নচাপটি তৈরি হয়। এটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর হচ্ছে।

শুক্রবার সকালে এটি বঙ্গোপসাগরের সংলগ্ন দক্ষিণপশ্চিমে গভীর নিম্নচাপে পরিণত হয়। আইএমডি জানিয়েছে, পরবর্তী ১২ ঘণ্টায় এটি আরও ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। শনিবার উপকূলে পৌঁছানোর সময় তীব্র ঝড়ের গতিবেগ নিয়ে আসতে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ।

এর প্রভাবে উড়িষ্যা, অন্ধ্র প্রদেশ এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকায় ভারি থেকে তীব্র ভারি বৃষ্টিপাত হতে পারে। আইএমডি জানিয়েছে, এতে এসব এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার পাশাপাশি ফসলের ক্ষতি হতে পারে।

ইতোমধ্যে ঘূর্ণিঝড় জাওয়াদের বিরুপ প্রভাব এড়াতে নির্দেশনা জারি করেছে উড়িষ্যা সরকার। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনী, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন বাহিনীর ২৬৬টি টিম প্রস্তুত রাখা হয়েছে। উড়িষ্যা উপকূলে ৩ ডিসেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত সাগরে মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে।

সর্বশেষ