• ২০২২ জানুয়ারী ১৭, সোমবার, ১৪২৮ মাঘ ৩
  • সর্বশেষ আপডেট : ০৮:০১ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

ওমিক্রন নিয়ন্ত্রণে বিধিনিষেধ মেনে চলার আহ্বান - মাননীয় প্রধানমন্ত্রীর

  • প্রকাশিত ০৪:০১ পূর্বাহ্ন সোমবার, জানুয়ারী ১৭, ২০২২
ওমিক্রন নিয়ন্ত্রণে বিধিনিষেধ মেনে চলার আহ্বান - মাননীয়  প্রধানমন্ত্রীর
ছবি সংগ্রহীত
এ,কে,সুমন- নিজস্ব প্রতিবেদক

করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ নিয়ন্ত্রণে সরকারি বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নবনির্মিত বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সের উদ্বোধন করে এসব কথা বলেন তিনি।

এসময় সবাইকে টিকা নেয়ার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, নতুন ধরনে পরিবারসহ সবাই আক্রান্ত হচ্ছে, এজন্য সবার স্বাস্থ্য সুরক্ষা দরকার।

দেশের উন্নয়নে বিজ্ঞান শিক্ষা ও গবেষণার গুরুত্ব তুলে ধরে শেখ হাসিনা বলেন, সরকারের নানা পদক্ষেপের কারণে বিভিন্ন ক্ষেত্রে গবেষণায় উন্নতি হয়েছে। তবে, চিকিৎসা গবেষাণায় অনেক পিছিয়ে দেশ। সেদিকে গুরুত্ব বাড়ানোর জন্য চিকিৎসকদের আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, যেসব দেশ বৈজ্ঞানিক গবেষণায় এগিয়ে যাচ্ছে তারাই অর্থনৈতিকভাবে দ্রুত উন্নতি করতে পারছে। কাজেই উন্নতি করতে হলে গবেষণার বিকল্প নেই।

১৯৯৬ সালের আগে বাজেটে গবেষণার জন্য অর্থ বরাদ্দ ছিল না জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারে এসে গবেষণার জন্য বাজেটে থোক বরাদ্দ দেয়। এরপর প্রতি বছর বাজেটে গবেষণার জন্য বিশেষ বরাদ্দ রাখা হয়।

আমাদের অনেক অমূল্য সম্পদ রয়ে গেছে যা আমরা এখনো ব্যবহার করতে পারিনি। সেগুলোও আমাদের খুঁজে বের করতে হবে। তার উপর গবেষণা করে সেগুলোও যেন দেশের মানুষের কাজে লাগে সেই বিষয়ে আমাদের বিশেষভাবে দৃষ্টি দিতে হবে।

বাংলাদেশ এখন বিভিন্ন বিষয়ে গবেষণায় যথেষ্ট এগিয়ে যাচ্ছে মন্তব্য করে তিনি বলেন, আমাদের এগিয়ে যেতেই হবে। আর গবেষণাটা এমন না যে ওখানেই শেষ হয়ে যাবে।

একই সাথে গবেষণা লব্ধ জ্ঞান কিভাবে আর্থ সামাজিক উন্নয়নে কাজে লাগানো যায় সেদিকেও নজর দেয়া আহবান জানান। স্বাধীনতা পরবর্তী সরকারগুলো উদ্যোগ না নেয়ায় বিজ্ঞান শিক্ষায় শিক্ষার্থীদের অনীহা তৈরি হয় বলেও জানান প্রধানমন্ত্রী।

সর্বশেষ