• ২০২২ জানুয়ারী ১৭, সোমবার, ১৪২৮ মাঘ ৩
  • সর্বশেষ আপডেট : ০৮:০১ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

সৌর বিদ্যুৎ চালিত কাঠের গাড়ি বানালেন দুই ভাই

  • প্রকাশিত ০৩:০১ পূর্বাহ্ন সোমবার, জানুয়ারী ১৭, ২০২২
সৌর বিদ্যুৎ চালিত কাঠের গাড়ি বানালেন দুই ভাই
ছবি সংগ্রহীত
এ,কে,সুমন- নিজস্ব প্রতিবেদক

কিশোরগঞ্জের পাকুন্দিয়ার দুই ভাই সৌর বিদ্যুৎ চালিত পরিবেশবান্ধব কাঠের জিপগাড়ি তৈরি করে চমক সৃষ্টি করেছেন। গাড়িটি তৈরি করতে ব্যয় হয়েছে মাত্র এক লাখ ৩৫ হাজার টাকা।

স্বল্প ব্যয়ে শব্দ, ধোঁয়া ও  জ্বালানিবিহীন এ গাড়িটি সড়কে চলাচলও শুরু করেছে। কম ভাড়ায় যাত্রী পরিবহণ সুবিধায় খুশি এলাকাবাসীও।

বাণিজ্যিক ভিত্তিতে এ ধরনের জিপগাড়ি তৈরি করে বিক্রি ও রপ্তানিতে সরকারি সহযোগিতা চান এই দুই যুবক।

জানা গেছে, কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার পৌর সদরের হাপানিয়া গ্রামের বিজ্ঞানমনস্ক যুবক এনামুল হক বুলবুল ও তার ছোটভাই ইমরানুল হক ইমরান ‘এমবিআই ইন্টারন্যাশনাল’ নামের একটি প্রতিষ্ঠান গড়ে তুলেছেন।

একপর্যায়ে আগ্রহী হয়ে ওঠেন পরিবেশ ও যাত্রীবান্ধব এবং স্বল্পব্যয়ের কাঠের কাঠামোর জিপগাড়ি তৈরি করতে। এজন্য তারা যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণ ও সহযোগিতা নিয়ে এ ধরনের গাড়ি তৈরি করতে সক্ষমও হন।

ইতোমধ্যেই চারজন যাত্রী ধারণক্ষমতাসম্পন্ন একটি জিপগাড়ি তৈরি করে স্বল্প পরিসরে চলাচল শুরু করেছে।

মঙ্গলবার দুপুরে কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলা সদরে গাড়িটি চলাচল করতে দেখা গেছে। সেখানে গাড়ির যাত্রী তিন কলেজছাত্রীর সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের।

কম ভাড়ায় এমন পরিবেশবান্ধব জিপগাড়িতে চলতে পেরে তারা খুবই খুশি বলে জানান। এছাড়া গাড়িটি সবদিক বিবেচনায় ‘ঝুঁকিমুক্ত’ বলেও মনে করেন তারা।

এ সময় পরিবেশবান্ধব গাড়ি তৈরির কারিগর এনামুল হক ও ইমরানুল হকের সঙ্গেও কথা হয়। তারা জানান, স্বল্পমূল্যে তৈরি এ জিপগাড়িটি সোলার প্যানেলের পাশাপাশি বিদ্যুৎচালিত ব্যাটারি দিয়েও চলছে। এক্ষেত্রে মাত্র দুই ইউনিট বিদ্যুৎ ব্যবহারে ১২০ কিলোমিটার এবং সোলার প্যানেল চার্জের মাধ্যমে ১৮০ কিলোমিটার পর্যন্ত চলবে। এ ধনের জিপগাড়ি বাণিজ্যিকভাবে তৈরি করতে সরকারের সহযোগিতা কামনাও করেন তারা।

পাকুন্দিয়া উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আবদুল আজিজ আকন্দ গনমাধ্যমকে জানান, দুই ভাই যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ ও সহযোগিতা নিয়ে অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন। আমাদেরকে চমকে দিয়েছেন।

এ ব্যাপারে কথা হলে পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোজলিন শহীদ চৌধুরী  গনমাধ্যমকে জানান, দুই ভাইয়ের কাঠের জিপগাড়ি তৈরি নতুন সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে। তিনি তাদের সব ধরনের সহযোগিতার আশ্বাসের পাশাপাশি কাজের স্বীকৃতিস্বরূপ দুজনকে ক্রেস্ট দিয়েছেন।

সর্বশেষ