• ২০২২ ডিসেম্বর ০১, বৃহস্পতিবার, ১৪২৯ অগ্রহায়ণ ১৭
  • সর্বশেষ আপডেট : ০৭:১২ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

জুনেই টিসিবির মাধ্যমে ভোজ্যতেল আমদানি করবে সরকার

  • প্রকাশিত ০৭:১২ অপরাহ্ন বৃহস্পতিবার, ডিসেম্বর ০১, ২০২২
জুনেই টিসিবির মাধ্যমে ভোজ্যতেল আমদানি করবে সরকার
ছবি সংগ্রহীত
এ,কে,সুমন- নিজস্ব প্রতিবেদক

আগামী জুন মাস থেকেই টিসিবির মাধ্যমে ভোজ্যতেল আমদানি করবে সরকার। এজন্য অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে বসে সব প্রক্রিয়া চূড়ান্ত করা হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, শিগগিরি বাজারে তেলের সরবরাহ স্বাভাবিক হবে। সরবরাহ স্বাভাবিক না হওয়া পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলবে বলেও জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, সরকারের পদক্ষেপের ফলে প্রতিবেশী যেকোনো দেশের চেয়ে বাংলাদেশে ভোজ্যতেলের দাম কম। দাম নিয়ন্ত্রণে অবশিষ্ঠ পাঁচ শতাংশ ভ্যাট প্রত্যাহারে জাতীয় রাজস্ব বোর্ডকে চিঠি দেয়ার কথাও জানান তিনি।

সম্প্রতি বিশ্ব বাজারে সয়াবিন তেলের দাম বৃদ্ধি পাওয়ার পর থেকে সরকার দেশবাসীকে সর্বনিম্ন মূল্যে এই তেল সরবরাহ নিশ্চিত করার চেষ্টা করছে।

এর আগে বাংলাদেশ ভেজিটেবল ওয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন গত ৫ মে সয়াবিন তেলের দাম লিটার প্রতি ৩৮ টাকা করে বাড়িয়ে ১৯৮ টাকা পুনর্নির্ধারণ করে। একই সময়ে খোলা সয়াবিন তেলের দাম লিটার প্রতি ৪৪ টাকা বাড়িয়ে ১৮০ টাকা মূল্য পুনর্নির্ধারণ করা হয়।

এর আগে ভূমি নামে একটি ভার্চুয়াল শিক্ষা প্ল্যাটফর্ম উদ্বোধন করেন টিপু মুনশি। তৈরি পোশাক শিল্পের বেশকিছু উদ্যোক্তা দক্ষ জনশক্তির চাহিদা মেটাতে এই প্ল্যাটফর্ম গড়ে তুলেছেন। যেখানে কম খরচে দক্ষতা অর্জনের নানা প্রশিক্ষণ নেয়া যাবে।

মন্ত্রী বলেন, ভূমির মাধ্যমে তরুণ-তরুণীরা কর্মসংস্থানমুখী শিক্ষা পাবেন। এতে চাকরির বাজারে ঢুকতে তাদের সুবিধা হবে। তারা এ থেকে শিক্ষা বা দক্ষতা অর্জন করে সহজেই চাকরি পেতে পারেন।

উদ্যোক্তারা জানান, ভবিষ্যতে ভূমি হবে দেশের প্রথম ভার্চুয়াল বিশ্ববিদ্যালয়।

সর্বশেষ