• ২০২২ Jul ০২, শনিবার, ১৪২৯ আষাঢ় ১৮
  • সর্বশেষ আপডেট : ০৭:০৭ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

তীব্র দাবদাহে পুড়ছে দিল্লি, রেকর্ড তাপমাত্রা ৪৯ ডিগ্রি।

  • প্রকাশিত ১০:০৭ পূর্বাহ্ন শনিবার, Jul ০২, ২০২২
তীব্র দাবদাহে পুড়ছে দিল্লি, রেকর্ড তাপমাত্রা ৪৯ ডিগ্রি।
ছবি সংগ্রহীত
এ,কে,সুমন- নিজস্ব প্রতিবেদক

তীব্র দাবদাহে পুড়ছে ভারতের রাজধানী দিল্লি। রোববার দিল্লির তিন শহরে সর্বোচ্চ ৪৯ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিকে কেরালায় ভারী বৃষ্টির পুর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া অফিস।

কেরালা রাজ্যের ৫ জেলায় রেড এলার্ট জারি করা হয়েছে। আবহাওয়া অফিস জানায় দিল্লীর রোববার দিল্লির সফদারজং মানমন্দিরে তাপমাত্রা ৪৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়। যা ঐ অঞ্চলে ১৯৪৪ সালের পর সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

এছাড়া মুঙ্গেশপুরে ৪৯ দশমিক ২ ডিগ্রী এবং নাজাফগড়ে ৪৯ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এমন অবস্থায় বাসিন্দাদের প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছে নগর কর্তৃপক্ষ।

এছাড়াও উত্তরপ্রদেশের বান্দা জেলায় ৪৯ ডিগ্রী তাপমাত্রা ছিল বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ১৯৯৪ সালের পর উত্তর প্রদেশের এই জেলায় এটিই সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। এদিকে পাঞ্জাব ও হরিয়ানায় সোমবার ধূলিঝড়ের পূর্বাভাস দেয়া হয়েছে।

এছাড়া দেশটির রাজস্থান রাজ্যের চুরুতে ৪৭ দশমিক ৯ এবং পিলানিতে ৪৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে বলে আইএমডি জানিয়েছে।

হিমাচল প্রদেশ, হরিয়ানা, দিল্লি, জম্মু, কাশ্মীর, লাদাখ, উত্তরাখণ্ড, পাঞ্জাব ও বিহারে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস বা তারও বেশি রেকর্ড হচ্ছে বলে আবহাওয়া দপ্তরটি জানিয়েছে।

আইএমডির পূর্বাভাসে বলা হয়েছে, সোমবার পাঞ্জাব ও হরিয়ানার উত্তরাঞ্চলের ওপর দিয়ে ধূলি ও বজ্রঝড় বয়ে যেতে পারে আর পাঞ্জাব ও হরিয়ানার বাকি অংশে এবং উত্তর প্রদেশ ও দিল্লির কিছু অংশেও এর প্রভাব পড়তে পারে।

সর্বশেষ