• ২০২২ Jul ০২, শনিবার, ১৪২৯ আষাঢ় ১৮
  • সর্বশেষ আপডেট : ০৭:০৭ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

ভারত থেকে আমদানি এক লাখ টন গম খালাস চট্রগ্রাম বন্দরে। ।

  • প্রকাশিত ১১:০৭ পূর্বাহ্ন শনিবার, Jul ০২, ২০২২
ভারত থেকে আমদানি এক লাখ টন গম খালাস চট্রগ্রাম বন্দরে। ।
ছবি সংগ্রহীত
এ,কে,সুমন- নিজস্ব প্রতিবেদক

ভারত থেকে আমদানি করা ১ লাখ ৫ হাজার টন গম খালাস হচ্ছে চট্টগ্রাম বন্দরে। এসব গম খালাসের পর খাদ্যবিভাগের গুদামগুলোতে মজুত করা হবে। ভারত থেকে সরকারিভাবে আমদানি স্বাভাবিক থাকলেও রপ্তানিকারকদের ভারত সরকার নানা শর্ত আরোপ করায় আমদানি নিয়ে শঙ্কায় রয়েছেন দেশি ব্যবসায়ীরা।

ইউক্রেন যুদ্ধে বিশ্ববাজারে মূল্যবৃদ্ধির মধ্যে সরবরাহ সংকটের অজুহাতে মণপ্রতি গমের দাম বেড়ে যায় তিন থেকে চারশ টাকা। এরমধ্যেই গেল ১৬ মে ভারত থেকে চট্টগ্রাম বন্দরে ৫২ হাজার ৫শ টন গম নিয়ে ভেড়ে জাহাজ ‘ইম্মানুয়েল-সি’।

এর কয়েকদিন না যেতেই রোববার প্রায় সমপরিমাণ গম নিয়ে বন্দরে ভেড়ে জাহাজ ভি-স্টার। নমুনা পরীক্ষার পর দুই জাহাজেই চলছে পণ্য খালাস।

খাদ্য অধিদপ্তর বলছে, সরকারিভাবে তিন লাখ টন গম আমদানির চুক্তির অংশ হিসাবে আগামী মাসে আরো দুইটি চালানে লক্ষাধিক টন গম আমদানির কথা রয়েছে। যদিও নিষেধাজ্ঞা ঘোষণার আগে বেসরকারি পর্যায়ে চুক্তি হওয়া গমের আমদানি নিয়ে এখনো শঙ্কা কাটেনি আমদানিকারদের।

এর পাশাপাশি প্রতিবেশী দেশে রপ্তানি বন্ধ না করার প্রতিশ্রুতির মধ্যেও রপ্তানিকারদের নানা শর্ত আরোপ করায় বেসরকারি পর্যায়ে আমদানি নিয়ে সংশয়ে তারা।

গেল মার্চে মণপ্রতি ৯শ থেকে এক হাজার টাকায় বিক্রি হওয়া গম ভারত নিষেধাজ্ঞা আরোপের পর বেড়ে দাঁড়ায় ১৬০০ টাকায়। তবে প্রতিবেশী দেশে রপ্তানি বন্ধ না করার ঘোষণায় গেল দুইদিনে মণপ্রতি দাম কমে যায় প্রায় ২০০ টাকা।

সর্বশেষ