• ২০২২ অক্টোবর ০৩, সোমবার, ১৪২৯ আশ্বিন ১৮
  • সর্বশেষ আপডেট : ১১:১০ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

ইউক্রেনের শস্য রপ্তানিতে রাজি রাশিয়া

  • প্রকাশিত ১১:১০ পূর্বাহ্ন সোমবার, অক্টোবর ০৩, ২০২২
ইউক্রেনের শস্য রপ্তানিতে রাজি রাশিয়া
ছবি সংগ্রহীত
এ,কে,সুমন- নিজস্ব প্রতিবেদক

কৃষ্ণসাগর দিয়ে খাদ্যশস্য রপ্তানি করতে চুক্তি করেছে ইউক্রেন ও রাশিয়া। বিষয়টি নিশ্চিত করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। ইস্তানবুলে স্বাক্ষরিত এই চুক্তির ফলে বিশ্বের খাদ্য সরবরাহ কিছুটা হলেও স্বাভাবিক হবে।

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর দেশটির গুরুত্বপূর্ণ বন্দরগুলোর বেশিরভাগই দখল করে রাশিয়া। এরপর সেগুলো বন্ধ করে দেয়। এতে গম উৎপাদনের ও রপ্তানির দিক দিয়ে বিশ্বের পঞ্চম বৃহৎ দেশ- ইউক্রেনের বন্দরে আটকা পড়ে, প্রায় ২ কোটি ২০ লাখ টন খাদ্যশস্য। বিশ্বজুড়ে দেখা দেয় খাদ্য সংকটের শঙ্কা।

সংকট সমাধানে অনেকদিন ধরে দুই দেশের মধ্যে সমঝোতার চেষ্টা করে আসছিলেন বিশ্ব নেতারা। শুক্রবার তুরস্কের মধ্যস্থতায় ইস্তানবুলে ইউক্রেন ও রাশিয়ার সামরিক প্রতিনিধিদের সঙ্গে দ্বিতীয় দফা বৈঠকে বসেন জাতিসংঘের মহাসচিব। বৈঠকে কৃষ্ণসাগর দিয়ে খাদ্যশস্য রপ্তানিতে এক চুক্তিতে সই করে ইউক্রেন ও রাশিয়া।

চুক্তি অনুযায়ী ইউক্রেন তাদের তিনটি বন্দর ব্যবহার করে খাদ্যশস্য রপ্তানি করতে পারবে। এর ফলে বিশ্বের খাদ্য সরবরাহ কিছুটা হলেও স্বাভাবিক হবে বলে মনে করছেন জাতিসংঘ মহাসচিব।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, দুটি যুদ্ধরত দেশের মধ্যে এ ধরনের একটি চুক্তি ঐতিহাসিক। চুক্তিটি ইউক্রেন থেকে উল্লেখযোগ্য পরিমাণে খাদ্য রপ্তানির পথ খুলে দেবে। দেউলিয়া হওয়ার দ্বারপ্রান্তে থাকা, দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলো এ থেকে উপকৃত হবে।

এদিকে, ইউক্রেন যেন খাদ্যশস্য রপ্তানির আড়ালে জাহাজ দিয়ে কোনো অস্ত্র না আনতে পারে সেটির নজরদারি করবে তুরস্ক।

সর্বশেষ