• ২০২২ অক্টোবর ০৩, সোমবার, ১৪২৯ আশ্বিন ১৮
  • সর্বশেষ আপডেট : ০৭:১০ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

শোক-শ্রদ্ধায় রানী কে স্মরণ বিশ্বনেতাদের।

  • প্রকাশিত ১০:১০ পূর্বাহ্ন সোমবার, অক্টোবর ০৩, ২০২২
শোক-শ্রদ্ধায় রানী কে স্মরণ বিশ্বনেতাদের।
ছবি সংগ্রহীত
এ,কে,সুমন- নিজস্ব প্রতিবেদক

ব্রিটেনের সিংহাসনে ৭০ বছরের বর্ণাঢ্য রাজত্ব শেষে রানী দ্বিতীয় এলিজাবেথ মারা গেলেন বৃহস্পতিবার। শোকাহত হয়ে পড়ে যুক্তরাজ্যসহ বিশ্ববাসী। শোক জানিয়ে প্রতিক্রিয়া দিয়েছেন বিশ্বনেতারা। রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর যুক্তরাজ্যের নতুন রাজা হলেন তার পুত্র চার্লস ফিলিপ আর্থার জর্জ। রানির প্রয়াণে শোক জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস তার শোকবার্তায় বলেন, রানীর এই প্রয়ান যুক্তরাজ্যসহ বিশ্বের জন্য একটি বিশাল ধাক্কা। রানী দ্বিতীয় এলিজাবেথ সেই পাথর যার উপর আধুনিক ব্রিটেন নির্মিত হয়েছে। তার কারণেই ব্রিটেন আজ মহান দেশ। তিনি ব্রিটেনের আত্মা এবং সেই আত্মা টিকে থাকবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে বলেন, মৃত্যুর আগে রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে আমার দেখা করার সৌভাগ্য হয়েছিল। তার ব্যবহার ছিল অত্যন্ত আন্তরিক। যুক্তরাষ্ট্রের জনগণের প্রার্থনা যুক্তরাজ্য ও কমনওয়েলথভুক্ত দেশগুলোর জনগণের সাথে রয়েছে।


কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার শোকবার্তায় জানান, ৭০ বছর ধরে তিনি শক্তি, বুদ্ধি ও বিচক্ষণতা দিয়ে দায়িত্ব পালন করেছেন। তার অবিচলতা থেকেই শিখেছি আমরা। আমার মানতে কষ্ট হচ্ছে তার সাথে আর সাক্ষাতের সুযোগ হবে না। আমার অন্যতম প্রিয় একজন মানুষ ছিলেন। কানাডা শোকাহত।


জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এক বিবৃতিতে বলেন, রানী দ্বিতীয় এলিজাবেথ বিশ্বে শান্তি ও সমৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। বিশ্বের এই উত্তাল সময়ে রাণির মৃত্যু শুধু যুক্তরাজ্যের জন্যই বিশ্ববাসীর জন্য এক অপূরণীয় ক্ষতি।

বৃহস্পতিবার রাতে ব্রিটেনের রানীর মৃত্যুর খবরে শোক প্রকাশ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শোকবার্তায় তারা রানীর বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

সর্বশেষ