• ২০২২ অক্টোবর ০৩, সোমবার, ১৪২৯ আশ্বিন ১৮
  • সর্বশেষ আপডেট : ০৭:১০ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

মিয়ানমারের উস্কানিতে পা দেবে না বাংলাদেশ- ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব খুরশিদ আলম।

  • প্রকাশিত ১০:১০ পূর্বাহ্ন সোমবার, অক্টোবর ০৩, ২০২২
মিয়ানমারের উস্কানিতে পা দেবে না বাংলাদেশ- ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব খুরশিদ আলম।
ছবি সংগ্রহীত
এ,কে,সুমন- নিজস্ব প্রতিবেদক

মিয়ানমারের কোনো উস্কানিতেই পা দেবে না বাংলাদেশ, এ বিষয়ে রাষ্ট্রদূতরা সহায়তার আশ্বাস দিয়েছে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব খুরশিদ আলম। মঙ্গলবার সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পশ্চিমা দেশসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের সাথে বৈঠক শেষে এসব জানান তিনি।

এ সময় খুরশিদ আলম বলেন, মিয়ানমার ইচ্ছাকৃতভাবে গোলা বর্ষণ করে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করছে যাতে রোহিঙ্গাদের ফেরত নিতে না হয়।

এর আগে বেলা ১১ টায় শুরু হয় বৈঠক। পরারাষ্ট্রমন্ত্রী, প্রতিমন্ত্রী এবং সচিব দেশের বাইরে থাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স বিভাগের সচিব রিয়ার অ্যাডমিরাল খুরশিদ আলম ভারপ্রাপ্ত পরারাষ্ট্র সচিব হিসাবে বৈঠকটি পরিচালনা করেন।

বৈঠকে রাষ্ট্রদূতদের মূলত দেশের সীমান্ত পরিস্থিতির খবর জানানো হয়।

এর আগে সকালে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের পতাকাবাহী গাড়ি ঢুকতে দেখা যায়। তবে রাশিয়া এবং চীনের কাউকে দেখা যায়নি। সোমবার আসিয়ানভুক্ত দেশগুলোর প্রতিনিধিদের বিষয়টি অবহিত করে ঢাকা।

মিয়ানমারের গোলাগুলি বন্ধ ও আমাদের দেশে যেন চাপ সৃষ্টি না হয় সে বিষয়ে সাহায্য চাওয়া হয়েছে। মিয়ানমার অস্থিতিশীল পরিস্থিতি যেন সৃষ্টি করতে না পারে সে বিষয়টিও জোরালোভাবে জানানো হয়েছে।

এদিকে বান্দরবানের তমব্রু সীমান্তে আজও গোলাগুলির শব্দ শোনা গেছে। আতঙ্কে দিন কাটাচ্ছে স্থানীয়রা

মঙ্গলবার সকাল ১০টার পর থেকে গুলি ও মর্টার বিস্ফোরণে কেঁপে ওঠে সীমান্তের এলাকা। এরপর বেশ কয়েক দফায় থেমে থেমে শোনা গেছে বিস্ফোরণ আর গুলির শব্দ। সীমান্তে থাকা বাসিন্দাদের সরিয়ে নিতে কাজ করছে প্রশাসন। সীমান্তের বিভিন্ন স্কুলগুলো আশ্রয়কেন্দ্রে হিসাবে ব্যবহার করা যায় কিনা ভেবে দেখার কথা জানিয়েছেন জেলা প্রশাসক ইয়াসমিন পারভীন তিবরীজি।

গেল একমাসে মিয়ানমার থেকে ছোড়া অন্তত ৯টি মর্টার শেল বাংলাদেশ সীমান্তের ভেতর এসে পড়ে। এর মধ্যে শুক্রবার একজন নিহত ও কয়েকজন আহত হন। ওই দিন সকালেই মাইন বিস্ফোরণে পা হারান একজন।

সর্বশেষ