• ২০২২ অক্টোবর ০৩, সোমবার, ১৪২৯ আশ্বিন ১৮
  • সর্বশেষ আপডেট : ১১:১০ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

জাতিসংঘের ৭৭ তম অধিবেশনে যোগ দিচ্ছেন না বিশ্বের তিন হেভিওয়েট নেতা

  • প্রকাশিত ১১:১০ পূর্বাহ্ন সোমবার, অক্টোবর ০৩, ২০২২
জাতিসংঘের ৭৭ তম অধিবেশনে যোগ দিচ্ছেন না বিশ্বের তিন হেভিওয়েট নেতা
ছবি সংগ্রহীত
এ,কে,সুমন- নিজস্ব প্রতিবেদক

জাতিসংঘের ৭৭তম সাধারণ অধিবেশনে যোগ দিচ্ছেন না বিশ্বের তিন হেভিওয়েট নেতা।  

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং চীনের চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বিশেষ কারণে অধিবেশনে যোগ দিচ্ছেন না। তাদের পরিবর্তে মন্ত্রীরা অধিবেশনে প্রতিনিধিত্ব করবেন। 

এবারের সাধারণ অধিবেশনে প্রধান আলোচনার বিষয় হবে ইউক্রেনে রাশিয়ার হামলা। আর এই যুদ্ধের কারণে বিতর্কিত রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বিশ্ব নেতাদের ক্ষোভের মুখে পড়ে প্রশ্নবাণে জর্জরিত হতে পারেন বলেই জাতিসংঘের অধিবেশনে যোগ দেননি বলে মতামত ব্যক্ত করেছেন অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে আসা বিভিন্ন দেশের প্রতিনিধিরা।   

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, জাতিসংঘের একটি গুরুত্বপূর্ণ আর্থিক অবদানকারী এবং একটি ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক শক্তি। চীন ও মার্কিন যুক্তরাষ্ট্র রাজনৈতিক ও অর্থনৈতিক প্রভাবের জন্য একে অপরের প্রতিদ্বন্দ্বী। তিনিও সাধারণ অধিবেশনে যোগ না দিয়ে কৌশলে এড়িয়ে গেলেন।

জাতিসংঘ অধিবেশনে যোগ না দিলেও রাশিয়া এবং চীনের প্রেসিডেন্ট গত সপ্তাহে বৈঠক করেছেন। বিগত কয়েক বছরও তারা অধিবেশনে যোগ দেননি।

বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে বৈচিত্রময় গণতান্ত্রিক দেশগুলোর মধ্যে একটির নেতৃত্ব দেন নরেন্দ্র মোদি। তিনিও ব্যাক্তিগভাবে যোগ দিতে অপারগতা প্রকাশ করেছেন। তার পরিবর্তে প্রতিনিধিত্ব করবেন পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর।

নিরাপত্তার কারণে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে পারছেন না যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে জাতিসংঘে তার রেকর্ডকৃত ভাষন প্রচার করা হবে।

সর্বশেষ