• ২০২২ ডিসেম্বর ০১, বৃহস্পতিবার, ১৪২৯ অগ্রহায়ণ ১৭
  • সর্বশেষ আপডেট : ০৬:১২ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

মণ্ডপে-মণ্ডপে মহাসপ্তমীর বর্ণিল আয়োজন

  • প্রকাশিত ০৬:১২ অপরাহ্ন বৃহস্পতিবার, ডিসেম্বর ০১, ২০২২
মণ্ডপে-মণ্ডপে মহাসপ্তমীর বর্ণিল আয়োজন
ছবি সংগ্রহীত
এ,কে,সুমন- নিজস্ব প্রতিবেদক

শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমী আজ। মণ্ডপে মণ্ডপে চলছে নানা আয়োজন। উলুধ্বনি, শঙ্খ, ঘণ্টা আর ঢাকঢোলের বাদ্যে মহাষষ্ঠীর বোধনের মধ্য দিয়ে শনিবার শুরু হয়েছে বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। রোববার সকাল থেকেই রাজধানীসহ দেশের মণ্ডপগুলোতে ভিড় করছেন ভক্তরা।

চট্টগ্রামে জেলার বিভিন্ন মণ্ডপগুলোতে সকাল থেকেই ভিড় করেন ভক্তরা। ঢাকের শব্দ আর উলুধ্বনিতে মুখর বিভিন্ন বয়সী মানুষ। দেবী দুর্গার স্নান, নবপত্রিকা পূজা, বিহিত পূজাসহ নানা আচারে চলে মহাসপ্তমীর আনুষ্ঠানিকতা।

শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমীতে রাজশাহীর মণ্ডপে মণ্ডপে মন্ত্রের ধ্বনি। অঞ্জলি দিয়ে দেবী দুর্গার কাছে সারাবিশ্বের শান্তি কামনায় প্রার্থনা করেন ভক্তরা।

মুখর সিলেটের মণ্ডপগুলো। ৯ ধরনের উদ্ভিদ দিয়ে তৈরি নবপত্রিকা প্রবেশ, ঘট স্থাপনের মাধ্যমে শুরু হয় সপ্তমী বিহিত পূজা। মৌলভীবাজারের রাজনগরে তিনশো বছরের প্রাচীন লাল বর্ণের দুর্গা প্রতিমায় পূজা দিয়েছেন ভক্তরা। নানা উপচারে চলে দেবীর আরাধনা।

নবপত্রিকা স্থাপনের মধ্য দিয়ে খুলনায় ১ হাজার ২৫টি মন্দির-মণ্ডপে সপ্তমী পুজার আনুষ্ঠানিকতা শুরু হয়। সকাল থেকে দেবী দুর্গাকে নানাভাবে আরাধনা করেন ভক্তরা।

শারদীয় দুর্গোৎসবের মহাসপ্তমীতে বরিশাল, বগুড়া, গোপালগঞ্জ, নোয়াখালীসহ সারা দেশে মণ্ডপে মণ্ডপে পূজা অর্চনার পাশাপাশি পুণ্যার্থীদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়।

পঞ্চমী থেকে দশমী পর্যন্ত পাঁচ দিন থাকছে পূজার নানা আনুষ্ঠানিকতা। ৩, ৪ ও ৫ অক্টোবর অষ্টমী, নবমী এবং বিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হবে এবারের শারদীয় দুর্গোৎসব। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জানিয়েছে, সারা দেশে ৩২ হাজার ১৬৮টি মণ্ডপে পূজা হচ্ছে।

এবার দেবী দুর্গার মর্ত্যে আগমন হাতিতে চড়ে। বিদায় নেবেন নৌকায়। এদিকে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে পূজার আনুষ্ঠানিকতার শুরুতেই পঞ্চগড়ে নৌকাডুবিতে মৃতদের জন্য প্রার্থনা করা হয়।

সর্বশেষ