• ২০২৩ জানুয়ারী ৩১, মঙ্গলবার, ১৪২৯ মাঘ ১৮
  • সর্বশেষ আপডেট : ১০:০১ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

বড় ব্যবধানে জিতে কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে

  • প্রকাশিত ১১:০১ অপরাহ্ন মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০২৩
বড় ব্যবধানে জিতে কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে
ছবি সংগ্রহীত
এ,কে,সুমন- নিজস্ব প্রতিবেদক

আড়াই দশক পরে ভারতের গান্ধী পরিবারের বাইরে কংগ্রেসের নতুন সভাপতি হলেন মল্লিকার্জুন খাড়গে। এর আগে সীতারাম কেশরী ছিলেন গান্ধী পরিবারের বাইরে কংগ্রেস সভাপতি। কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথরিটি (সিইএ) তথ্য বলছে, শশী থারুর পেয়েছেন মাত্র ১০৭২ ভোট এবং খাড়গে ৯৩১৫ ভোট পেয়ে জয়ী হয়েছেন।

দেশটির সংবাদ মাধ্যম আনন্দবাজার জানায়, মোট ভোটগ্রহণ কেন্দ্র ছিল ৩৬টি। বুথের সংখ্যা ৬৭। প্রতি ২০০ ভোটার পিছু একটি করে বুথ নির্ধারিত করা হয়। ‘ভারত জোড়ো’ যাত্রার কারণে কর্নাটকের বল্লারির সাঙ্গানাকাল্লুর শিবির থেকে ভোট দেন রাহুল। তার সঙ্গে ভোট দেন যাত্রায় অংশ নেওয়া প্রায় ৫০ জন ‘ভারত যাত্রী’।

গোপন ব্যালটে হয় ভোটগ্রহণ। এই প্রথম বার ভোটদাতাদের কিউআর কোড-সহ পরিচয় পত্র দেয় সিইএ। পরিচয় পত্র ছাড়া ভোট দেওয়া যায়নি। ভোট গ্রহণের জন্য ৯৪৩ জন রিটার্নিং অফিসার নিয়োগ করেছে কংগ্রেস।

১৯৯৮ সালের পর এই প্রথম কংগ্রেসের সভাপতি পদে গান্ধী পরিবারের বাইরের কেউ বসতে চলেছেন। এ বার লড়াই মল্লিকার্জুন খাড়গে এবং শশী তারুরের মধ্যে। দলটির সূত্র বলছে, লড়াইয়ে খাড়গে জয়ী হওয়ায় দলের রাশ থাকবে গান্ধী পরিবারেরই হাতে।

এর আগে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত এবং দিগ্বিজয় সিংহ ঘোষণা করেছিলেন যে, তারা ভোটে মনোনয়ন পেশ করবেন। শেষ পর্যন্ত দু’জনেই সরে যান। খাড়গের নাম প্রস্তাব করেন দিগ্বিজয়। কংগ্রেসের জি-২৩ ‘বিক্ষুব্ধ গোষ্ঠী’রও অনেকেও তার নামই প্রস্তাব করেছিলেন।

২০২০ সালের আগস্টে স্থায়ী সভাপতি চেয়ে গুলাম নবি আজাদ, তারুর-সহ এই ২৩ জনই চিঠি দিয়েছিলেন সনিয়াকে। সেই থেকে দলে চাপান-উতোর। অবশেষে কংগ্রেসে সভাপতি নির্বাচন।

সর্বশেষ