• ২০২৩ জানুয়ারী ৩১, মঙ্গলবার, ১৪২৯ মাঘ ১৮
  • সর্বশেষ আপডেট : ১০:০১ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

৫৩ বছরে প্রথম হার মাহাথির মোহাম্মদের

  • প্রকাশিত ১০:০১ অপরাহ্ন মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০২৩
৫৩ বছরে প্রথম হার মাহাথির মোহাম্মদের
ছবি সংগ্রহীত
টাইমবাংলা নিউজ ডেস্কঃ

৫৩ বছরের মধ্য প্রথমবারের মতো নির্বাচনে হারলেন মালয়েশিয়ার বর্ষীয়ান নেতা মাহাথির মোহাম্মদ। এর মধ্যে দিয়ে শেষ হতে পারে তার ৭০ বছরের রাজনৈতিক ক্যারিয়ারের। শনিবারের নির্বাচনে লাঙ্কাওই আসনে হেরে যান ৯৭ বছরের মাহাথির। মাহাথির দুই দশকের বেশি সময় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন।

মালয়েশিয়ার এবারের সাধারণ নির্বাচন ছিল সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। ভোটগ্রহণ শুরুর আগে থেকেই পাওয়া যাচ্ছিল অপ্রত্যাশিত ফলের ইঙ্গিত। চূড়ান্ত ফল ঘোষণার আগেই মিললো প্রমাণ। নিজ আসনে হেরে গেলেন মালয়েশিয়ার বর্ষীয়ান নেতা মাহাথির মোহাম্মদ। ১৯৬৯ সালে নির্বাচনে দাঁড়ানোর পর থেকে এটাই মাহাথিরের প্রথম হার।

এর মধ্যে দিয়ে শেষ হতে পারে তার ৭০ বছরের রাজনৈতিক ক্যারিয়ারের। গত মাসে বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে সেই ইঙ্গিত দিয়েছিলেন মাহাথির। বলেছিলেন, নির্বাচনে হারলে রাজনীতি থেকে অবসরে যাবেন তিনি।

রাজনীতিতে মাহাথিরের হাতেখড়ি ১৯৪৬ সালে, মাত্র ২১ বছর বয়সে। আর ১৯৬৪ সালে ৩৯ বছর বয়সে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন তিনি। ফের নির্বাচিত হন ১৯৬৯ সালেও। নিজ দলের প্রধানের সঙ্গে মতবিরোধের জেরে ৩ বছর রাজনীতি থেকে দূরে ছিলেন।

১৯৮১ সালের ৫৬ বছর বয়সে মাহাথির নির্বাচিত হন দেশটির চতুর্থ প্রধানমন্ত্রী হিসেবে। দীর্ঘ ২২ বছর প্রধানমন্ত্রী থাকার পর ২০০৩ সালে স্বেচ্ছায় ক্ষমতা থেকে সরে দাঁড়ান তিনি। আবারও প্রধানমন্ত্রী হিসেবে আসেন ২০১৮ সালের মে মাসে। সেবার প্রধানমন্ত্রীর মেয়াদ ছিলো ২০২০ সালের মার্চ পর্যন্ত। দলের অভ্যন্তরীণ বিরোধের কারণে সময়টা সুখকর ছিল না তার জন্য।

তার মেধা, প্রজ্ঞা ও রাজনৈতিক দূরদর্শিতা সমাদৃত বিশ্বজুড়ে। উন্নয়নমূলক নানা পদক্ষেপের মাধ্যমে বদলে দেন মালয়েশিয়াকে। সে কারণেই তাকে বলা হয়, আধুনিক মালয়েশিয়ার জনক।

সর্বশেষ