• ২০২৩ জানুয়ারী ৩১, মঙ্গলবার, ১৪২৯ মাঘ ১৮
  • সর্বশেষ আপডেট : ১১:০১ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

বাংলাদেশ কে আড়াই হাজার কোটি টাকা ঋণ দেবে এআইআইবি

  • প্রকাশিত ১১:০১ অপরাহ্ন মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০২৩
বাংলাদেশ কে আড়াই হাজার কোটি টাকা ঋণ দেবে এআইআইবি
ছবি সংগ্রহীত
টাইমবাংলা নিউজ ডেস্কঃ

বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফের পর এবার এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক-এআইআইবি ঋণ দেবে বাংলাদেশকে। চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় ২৫ কোটি ডলার ঋণ দিবে সংস্থাটি যা বাংলাদেশী মুদ্রায় আড়াই হাজার কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ বিষয়ে চলতি সপ্তাহেই সরকারের সঙ্গে চুক্তি করবে এআইআইবি। ইতোমধ্যে চুক্তির সার-সংক্ষেপ অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছে অর্থ মন্ত্রণালয়। অনুমোদন পাওয়া গেলেই চুক্তি স্বাক্ষর হবে।

ইআরডি সূত্রে জানা গেছে, এআইআইবির ঋণের সুদ হার ৩ শতাংশ এবং ২০ বছরে পরিশোধ করতে হবে। এছাড়া আরও তিন বছর গ্রেস পিরিয়ড হিসেবে পাওয়া যাবে।

চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলা এবং অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য আইএমএফ, বিশ্বব্যাংক, এডিবিসহ বিভিন্ন দাতা সংস্থার কাছে বাজেট সহায়তা চেয়েছে বাংলাদেশ।

জানা যায়, বৈদেশিক লেনদেনের চলতি হিসাবে ভারসাম্য বা ব্যালেন্স অফ পেমেন্টের জন্য ৪৫০ কোটি ডলার ঋণ দেবে আইএমএফ। সাত কিস্তিতে মিলবে এই ঋণ। এর প্রথম কিস্তি আসবে আগামী ফেব্রুয়ারিতে।

বিশ্বব্যাংকের কাছে ৫০ কোটি ডলার বাজেট সহায়তা চেয়েছে বাংলাদেশ। এই অর্থ কবে নাগাদ পাওয়া যাবে তা এখনও পরিষ্কার করেনি বিশ্বব্যাংক। তবে এডিবি আরও ২৫ কোটি ডলার দিচ্ছে। আগামী মার্চে এ‌ই ঋণ সহায়তা পাওয়া যেতে পারে।

ইআরডি সূত্রে জানা গেছে, এআইআইবির ঋণের সুদ হার ৩ শতাংশ। এই ২৫ কোটি ডলার ২০ বছরে পরিশোধ করতে হবে। এছাড়া আরও তিন বছর গ্রেস পিরিয়ড হিসেবে পাওয়া যাবে। এআইআইবির বাজেট সহায়তা অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রমে খরচ করা হবে।

সর্বশেষ