• ২০২৩ জানুয়ারী ৩১, মঙ্গলবার, ১৪২৯ মাঘ ১৮
  • সর্বশেষ আপডেট : ১০:০১ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

চীনে করোনায় দৈনিক মারা যাচ্ছে ৫০০০ জন

  • প্রকাশিত ১০:০১ অপরাহ্ন মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০২৩
চীনে করোনায় দৈনিক মারা যাচ্ছে ৫০০০ জন
ছবি সংগ্রহীত
টাইমবাংলা নিউজ ডেস্কঃ

চীনে প্রতিদিন করোনায় ৫ হাজার জনের প্রাণহানি হচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেছে যুক্তরাজ্য ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান এয়ারফিনিটি। চীনের আঞ্চলিক তথ্যের ওপর ভিত্তি করে মডেলিং ব্যবহার করে এই তথ্য দিয়েছে প্রতিষ্ঠানটি।

তাদের পরিসংখ্যান বলছে, চীনে বর্তমান দৈনিক সংক্রমণ ১০ লাখের বেশি। যদিও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি বেইজিং।

করোনার প্রকোপ কাটিয়ে বিশ্বের বিভিন্ন দেশ যখন স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে তখন ভাইরাসের ভয়াবহ বিস্তারের শিকার চীন। সম্প্রতি বিক্ষোভের মুখে কোভিড বিধিনিষেধ শিথিলের পর দেশটিতে নাগালের বাইরে চলে গেছে পরিস্থিতি।

গত মাস থেকে কোভিড রোগীদের চাপ বেড়েছে রাজধানী বেইজিংসহ অন্যান্য শহরের হাসপাতালগুলোতে। এরই মধ্যে স্বাস্থ্যকর্মীদের কঠিন যুদ্ধের জন্য প্রস্তুত থাকার পরামর্শ দিয়েছে বিভিন্ন হাসপাতাল।

বিশেষজ্ঞদের মতে, নতুন করে দ্রুত সংক্রমণ বাড়ায় বয়স্কদের মৃত্যুর ঝুঁকি বাড়ছে।

এমন পরিস্থিতিতে নতুন ভয়াবহ তথ্য দিল যুক্তরাজ্যভিত্তিক বৈজ্ঞানিক তথ্য ও পর্যালোচনা বিষয়ক সংস্থা এয়ারফিনিটি।

তাদের তথ্য বলছে, চীনে প্রতিদিন করোনায় ৫ হাজার করে প্রাণহানি হচ্ছে। চীনের আঞ্চলিক তথ্যের ওপর ভিত্তি করে তৈরি মডেলিং ব্যবহার করে এই তথ্য দিয়েছে এয়ারফিনিটি।

তাদের পরিসংখ্যান বলছে, চীনে বর্তমানে দৈনিক সংক্রমণ ১০ লাখের বেশি। বিধিনিষেধ তুলে নেওয়ায় চীনে ২১ লাখ মানুষ মৃত্যুর ঝুঁকিতে রয়েছে বলে সতর্ক করেছে এয়ারফিনিটি।

চীনের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ডব্লিউএইচও'র প্রধান টেড্রোস অ্যাডানম গেব্রিয়াসুস। চীনকে ভাইরাস ছড়ানোর বিষয়ে আরও তথ্য সরবরাহের আহ্বান জানিয়েছে সংস্থাটি।

যদিও চীনের সরকারি হিসাবে, এই সংখ্যা খুবই নগণ্য।

সর্বশেষ