• ২০২৩ জানুয়ারী ৩১, মঙ্গলবার, ১৪২৯ মাঘ ১৮
  • সর্বশেষ আপডেট : ১০:০১ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

মারা গেলেন সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট

  • প্রকাশিত ১০:০১ অপরাহ্ন মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০২৩
মারা গেলেন সাবেক পোপ ষোড়শ বেনেডিক্ট
ছবি সংগ্রহীত
টাইমবাংলা নিউজ ডেস্কঃ

খ্রিস্টান ধর্মাবলম্বীদের সাবেক ধর্মগুরু পোপ ষোড়শ বেনেডিক্ট মারা গেছেন। শনিবার ভ্যাটিকানে নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন তিনি। তার বয়স হয়েছিল ৯৫ বছর। গুরুতর অসুস্থ হয়ে বেশ কিছুদিন ধরেই চিকিৎসাধীন ছিলেন এ ধর্মগুরু।

২০০৫ সালের ১৯ এপ্রিল কার্ডিনাল থেকে ষোড়শ বেনেডিক্ট নামে পোপ নির্বাচিত হন জার্মান নাগরিক জোসেফ রেটজিঙ্গার। বয়সের কারণে দায়িত্ব নেওয়ার মাত্র আট বছরের মাথায় ২০১৩ সালে ক্যাথলিক চার্চের প্রধান এবং একইসঙ্গে ভ্যাটিকান প্রধানের পদ থেকে স্বেচ্ছায় ইস্তফা দেন।

তার পদত্যাগের ঘটনা ব্যপক আলোড়ন ফেলে। কারণ এই ঘটনা ক্যাথলিক ইতিহাসের ৬০০ বছরের মধ্যে প্রথম।

গত সপ্তাহে সাবেক পোপের স্বাস্থ্যের অবনতি হয় বলে জানায় ভ্যাটিকান কর্তৃপক্ষ। জীবনের শেষ বছরগুলো তিনি ভ্যাটিকানের মাতের একসলেসিয়ে মঠে কাটিয়েছেন, সেখানেই তার মৃত্যু হয় বলে জানিয়েছে বিবিসি।

শনিবার এক বিবৃতিতে ভ্যাটিকান জানায়, “গভীর দুঃখেরে সঙ্গে জানাচ্ছি, পোপ ইমেরিটাস, ষোড়শ বেনেডিক্ট ভ্যাটিকানের মাতের একসলেসিয়ে মঠে ৯টা ৩৪ মিনিটের দিকে মারা গেছেন। যত শিগগির সম্ভব আরও তথ্য জানানো হবে।

তার উত্তরসূরী পোপ ফ্রান্সিস জানিয়েছেন, তিনি নিয়মিতই অসুস্থ সাবেক পোপকে দেখতে গেছেন। বুধবারই পোপ ফ্রান্সিস ভ্যাটিকানে বছরের শেষ প্রার্থনায় পোপ ইমেরিটাস বেনেডিক্ট গুরুতর অসুস্থ জানিয়ে তার জন্য বিশেষ প্রার্থনা করতে সবার প্রতি অনুরোধ জানিয়েছিলেন।

উল্লেখ্য, ১৯২৭ সালের ১৬ এপ্রিল জার্মানিতে জন্মগ্রহণ করেন ষোড়শ বেনেডিক্ট। তার ইস্তফা দেওয়ার পর খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রধান হিসেবে দায়িত্বে আসেন পোপ ফ্রান্সিস।

সর্বশেষ