• ২০২১ মে ১৬, রবিবার, ১৪২৮ জ্যৈষ্ঠ ২
  • সর্বশেষ আপডেট : ১২:০৫ অপরাহ্ন
English

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজনীতির সেই দিন গুলোস্মৃতিতে অম্লান "প্রগতির রক্তকরবী" পার্থপ্রতিম আচার্য্য, আজ ২৩ শে এপ্রিল পার্থপ্রতিম আচার্য্য এর মৃত্যু বার্ষিকী ।

  • প্রকাশিত ০২:০৫ অপরাহ্ন রবিবার, মে ১৬, ২০২১
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজনীতির  সেই দিন গুলোস্মৃতিতে অম্লান "প্রগতির রক্তকরবী" পার্থপ্রতিম আচার্য্য, আজ ২৩ শে এপ্রিল পার্থপ্রতিম আচার্য্য  এর মৃত্যু বার্ষিকী ।

আজ ২৩ শে এপ্রিল ২৩ বছর পূর্ণ হল শহীদ পার্থপ্রতিম আচার্য্যের মৃত্যুবার্ষিকীর। আমি  কবি শংকর রায় ও ছিলাম এ মিছিলের সহযাত্রী তখন  ১ বর্ষ শেষ ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ১৯৯৮ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে ছাত্রদলের সন্ত্রাসীদের গুলিতে শহীদ হন তৎকালীন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যকারী সংসদের অন্যতম সদস্য, ক্যাম্পাসের তুমুল জনপ্রিয় ছাত্রনেতা ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মেধাবী ছাত্র এবং দৈনিক আজকের কাগজের স্টাফ রিপোর্টার পার্থপ্রতিম আচার্য্য দাদা। সেদিন পার্থদার এই রক্তের বিনিময়েই আওয়ামীলীগ, ছাত্রলীগের জন্য রচিত হয়েছিল আর এক নতুন ইতিহাস। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় হলো গত ২৩ বছরে তার কিছু বন্ধুবান্ধব ও শুভাকাঙ্ক্ষী ছাড়া পার্থদা এবং তার পরিবারের খোঁজ খবর কেউ আর সঠিকভাবে নেননি। অথচ তিনি যখন শহীদ হন তখন তার প্রিয়তমা স্ত্রী অন্তঃসত্ত্বা ছিলেন। সেদিন তার লাশ নিয়ে মানিকগঞ্জে তার বাড়িতে যাওয়ার পর উনার অন্তঃসত্ত্বা স্ত্রীর কপালের সিঁদুর মুছে ফেলার দৃশ্যটি শুধু যারা স্বচক্ষে দেখেছেন তারাই বলতে পারবেন কতটা বেদনা বিদুর পরিবেশ ছিল। পার্থদার কন্যা সন্তান আজ অনেক বড় হয়ে গেছে কিন্তু সে কোনদিনও তার বাবাকে ছুঁয়ে দেখতে পারেনি। এই মেয়েটিকে সান্ত্বনা দেওয়ার ভাষাও বোধহয় কারো কাছে নেই। এখন ও তার পরিবার এর সাথে কথা হয়। খুব কাছের মানুষ ছিল আমার । ছাত্র রাজনীতিতে সে সব সময় হেল্প করত। 

প্রিয় পার্থদা আপনি সারাজীবন ছাত্রলীগের হাজারো কর্মীদের হৃদয়ে প্রগতির রক্তকরবী হয়েই বেঁচে থাকবেন। কোন কিছু দিয়েই আপনার এই রক্তের ঋণ শোধ হবে না। আজকের এই দিনে ঈশ্বরের নিকট আপনার আত্মার চিরশান্তি কামনা করি এবং আপনার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি। 

সর্বশেষ