• ২০২৪ এপ্রিল ১৯, শুক্রবার, ১৪৩১ বৈশাখ ৬
  • সর্বশেষ আপডেট : ০৩:০৪ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

সৌদি আরবের নিউ ভিশন-২০৩০ এ “রামায়ণ-মহাভারত”

  • প্রকাশিত ০৩:০৪ অপরাহ্ন শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
সৌদি আরবের নিউ ভিশন-২০৩০ এ “রামায়ণ-মহাভারত”
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদকঃ

রিপোর্টার, অলোক

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পরিকল্পনা অনুযায়ী বিভিন্ন দেশের সংস্কৃতি, ইতিহাস, ধর্ম ইত্যাদি বিষয়ে পড়ানো হবে দেশটিতে। এই পরিকল্পনার নাম দেওয়া হয়েছে 'ভিশন ২০৩০'। নানা পরিবর্তনের ধারাবাহিকতায় এবার প্রাথমিক শিক্ষার পাঠ্যসূচিতেও বেশ পরিবর্তন আনা হচ্ছে।

ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের স্কুল পাঠ্যসূচিতে যোগ করা হয়েছে রামায়ণ ও মহাভারতের পরিচয়। যোগচর্চা ও আয়ুর্বেদের মতো প্রাচীন শিক্ষা নিয়ে ধারণা দেওয়া হবে প্রাথমিকের শিক্ষার্থীদের। ইংরেজি ভাষা শিক্ষাও করা হয়েছে বাধ্যতামূলক।

মহাভারত ও রামায়ণ ভারতের দুটি প্রধান মহাকাব্য। মহাভারতের মূল উপজীব্য বিষয় হলো কৌরব ও পাণ্ডবদের গৃহবিবাদ এবং কুরুক্ষেত্র যুদ্ধের পূর্বাপর ঘটনাবলি। এটি রচিত সংস্কৃত ভাষায়। এই মহাকাব্যের শব্দসংখ্যা প্রায় ১৮ লাখ।

রামায়ণও লেখা হয়েছে সংস্কৃত ভাষায়। এর মূল উপজীব্য হলো বিষ্ণুর অবতার রামের জীবনকাহিনী। বিভিন্ন সম্পর্কের পারস্পরিক কর্তব্য বর্ণনার পাশাপাশি আদর্শ ভৃত্য, আদর্শ ভ্রাতা, আদর্শ স্ত্রী ও আদর্শ রাজার চরিত্র চিত্রণের মাধ্যমে মানবসমাজের আদর্শ ব্যাখ্যা করা হয়েছে।

নউফ আর মারওয়াই নামে একজন সৌদি অভিভাবক টুইটারে ছেলের স্কুলের সিলেবাসের একটি স্ক্রিনশট পোস্ট করেছেন। সেখানে তিনি লিখেছেন, "সৌদি আরবের নিউ ভিশন-২০৩০। এই সিলেবাস এমন ভবিষ্যৎ তৈরিতে সহায়তা করবে যা হবে অন্তর্ভুক্তিমূলক, উদার ও সহনশীল।"

সর্বশেষ