• ২০২৩ মার্চ ২৬, রবিবার, ১৪২৯ চৈত্র ১২
  • সর্বশেষ আপডেট : ০৭:০৩ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

ফেসবুকে পণ্যের ভুয়া বিজ্ঞাপন দিয়ে প্রতারণা

  • প্রকাশিত ১১:০৩ পূর্বাহ্ন রবিবার, মার্চ ২৬, ২০২৩
ফেসবুকে পণ্যের ভুয়া বিজ্ঞাপন দিয়ে প্রতারণা
ছবি সংগ্রহীত
মোশারফ হোসেন লিটন- বিশেষ প্রতিবেদকঃ

নাম সর্বস্ব পেইজ খুলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন পণ্যের চটাকদার বিজ্ঞাপন। আর তাতে অর্ডার করলেই প্রতারিত গ্রাহক। প্রতিদিন এমন বিজ্ঞাপনের ফাঁদে লোপাট গ্রাহকের কোটি কোটি টাকা। ভুয়া বিজ্ঞাপন দিয়ে যারা গ্রাহক ঠকাচ্ছে তাদের ধরতে অভিযানে নেমেছে গোয়েন্দা পুলিশ। এ ধরনের প্রতারণা বন্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিজ্ঞাপন নিয়ন্ত্রণের পরামর্শ অপরাধ বিশেষজ্ঞদের।

ফেসবুকের একটি পেইজে টিভি বিক্রির বিজ্ঞাপন দেখে কেনার অর্ডার দেন অবসরপ্রাপ্ত প্রকৌশলী আবুল বাশার। এরপর কুরিয়ার সার্ভিস থেকে জানানো হয় পণ্যটি তাদের কাছে পৌঁছেছে। এরপর কুরিয়ার থেকে পণ্য ছাড়ের কথা বলে কৌশলে নেওয়া হয় টিভির পুরো দাম৷ তারপর থেকেই লাপাত্তা কথিত বিক্রেতা ও কুরিয়ার সার্ভিস।

একইভাবে প্রতারণা হয়েছে রিমেল নামের এক ক্যামেরা ক্রেতার সাথেও। ফেসবুকের বিভিন্ন সাইটের এরকম প্রতারণার শিকার এখন হাজারো গ্রাহক।

ডিএমপি সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের উপ-কমিশনার মোহাম্মদ তারেক বিন রশিদ বলেন, ফেসবুকে পেইজ খুলে ব্যবসায় আইনের বিধিনিষেধ নেই। তাই নাম সর্বস্ব পেইজে চলছে লোভনীয় বিজ্ঞাপন। আবার এই প্রতারক চক্র ঘরে বসেই চালাচ্ছে একাধিক পেইজ, নাম সর্বস্ব কুরিয়ার সার্ভিস।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক খন্দকার ফারজানা রহমান বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে বেচাকেনার প্রতারণা বন্ধে গ্রাহক সচেতনতার পাশাপশি প্রয়োজন সঠিক নিবন্ধন ও নজরদারি।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যবসা করতে চাইলে সুনির্দিষ্ট নীতিমালা ও আইন বাস্তবায়নের উপরও জোড় দিচ্ছেন বিশেষজ্ঞরা।

সর্বশেষ