• ২০২১ Jun ১৩, রবিবার, ১৪২৮ জ্যৈষ্ঠ ৩০
  • সর্বশেষ আপডেট : ০৮:০৬ অপরাহ্ন
English

আজ জিতলেই সিরিজ বাংলাদেশের

  • প্রকাশিত ০৯:০৬ অপরাহ্ন রবিবার, Jun ১৩, ২০২১
আজ জিতলেই সিরিজ বাংলাদেশের

এ,কে,সুমন- নিজস্ব প্রতিবেদকঃ

 আজ সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দু’টি দারুণ প্রাপ্তির সুযোগ স্বাগতিক বাংলাদেশ দলের। একটি প্রথমবার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয় যা গত ১৮ বছরে তাদের সঙ্গে ৮টি দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলেও করতে পারেনি বাংলাদেশ। আরেকটি অর্জন সাময়িক হলেও আপাতত দারুণ প্রাপ্তিই হবে। আজ মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে লঙ্কানদের হারালেই আইসিসি বিশ্বকাপ ওয়ানডে সুপার লীগে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠবে বাংলাদেশ। প্রথম ম্যাচ জিতে ১০ পয়েন্ট পেয়ে ইংল্যান্ড, পাকিস্তান ও অস্ট্রেলিয়ার সঙ্গে যৌথভাবে ৪০ পয়েন্ট নিয়েও চারে এখন বাংলাদেশের অবস্থান। আজকের জয়ে আসবে আরও ১০ পয়েন্ট। সেক্ষেত্রে মোট ৫০ পয়েন্ট নিয়ে চলমান আইসিসি ওয়ানডে সুপার লীগে এককভাবে শীর্ষে উঠবে টাইগাররা। এসব কিছু চিন্তা না করে অধিনায়ক তামিম ইকবাল জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে চান। উল্টোটা চান লঙ্কান অধিনায়ক কুশল পেরেরা। বাংলাদেশের কাছে প্রথমবার সিরিজ হার ঠেকাতে বদ্ধপরিকর হয়েই নামবেন তারা। আজ জিতে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে সমতা আনতে চায় শ্রীলঙ্কা। দিবারাত্রির ম্যাচটি বেলা ১টায় মাঠে গড়াবে।


১৮ বছর আগে প্রথমবার দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ খেলে বাংলাদেশ-শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার মাটিতে হওয়া সেই সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়ে ফিরেছিল বাংলাদেশ। এরপর আরও ৭টি দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ হয়েছে দু’দলের মধ্যে। মাত্র দুই সিরিজে বাংলাদেশ দল ড্র করতে পেরেছে। বাকি সবগুলো সিরিজের ট্রফি লঙ্কানরাই ঘরে তুলেছে। অথচ ইতোমধ্যে বাংলাদেশ দল সিরিজ জিতেছে ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ডের মতো বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে। শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও আছে সিরিজ জয়। কিন্তু ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো শ্রীলঙ্কাও থাকে অজেয়। এবার তাদের বিপক্ষেও সিরিজ জয়ের মোক্ষম সুযোগ এসেছে বাংলাদেশের সামনে। এমন সুযোগ আরেকবারও এসেছিল। তবে সেটি ছিল শ্রীলঙ্কার মাটিতে। ২০১৭ সালে ৩ ম্যাচের সিরিজে প্রথম ম্যাচ জিতেই ১-০ ব্যবধানে এগিয়ে যায় বাংলাদেশ। তবে সিরিজের দ্বিতীয় ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ার পর তৃতীয় ম্যাচে জয় পায় লঙ্কানরা। এবারও সিরিজের প্রথম ম্যাচ জিতেছে বাংলাদেশ। পরস্পরের নবম দ্বিপাক্ষিক সিরিজে সুযোগ এসেছে দ্বিতীয়বার সিরিজ জেতার। সে জন্য আজ জেতার জন্যই মাঠে নামবে বাংলাদেশ দল। তাছাড়া অধিনায়ক হিসেবে তামিম ইকবালেরও শোধ নেয়ার ব্যাপার রয়েছে। ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে ২০১৯ সালের জুলাইয়ে শ্রীলঙ্কায় গিয়ে হোয়াইটওয়াশ হয়ে ফিরেছিলেন। এবার নিয়মিত অধিনায়ক হিসেবে তার শোধ তুলে নেয়ার সুযোগ। অবশ্য তামিম বলেছেন, ‘আমরা খুব বেশি হোম সিরিজ খেলব না। তাই আমাদের জন্য এই সিরিজটা পূর্ণ পয়েন্ট পাওয়ার একটা চ্যালেঞ্জ হিসেবে দেখছি, আমার কাছে প্রতিশোধ বিষয়টা ক্রিকেটে নেই।


সাম্প্রতিক সময় বাংলাদেশ দলের ব্যাটিং-বোলিংয়ের দুর্দশা নিয়ে অনেক কথা হয়েছে। প্রথম ম্যাচেও টপঅর্ডাররা ব্যর্থ হয়েছেন। বিশেষ করে ওপেনিং জুটিতে টানা ৭ ওয়ানডেতে কোন অর্ধশত রানের জুটি হয়নি এ বিষয়টি এখন বড় দুশ্চিন্তা হয়ে দেখা দিয়েছে। বাংলাদেশ দলের চিন্তা-চেতনায় ২০২৩ বিশ্বকাপ থাকার কারণে এ ব্যাপারে দ্রুত উন্নতি জরুরী। সুপার লীগে এখন ৪০ পয়েন্ট বাংলাদেশের। আজ জিতলে ৫০ পয়েন্ট নিয়ে এককভাবে শীর্ষে উঠবে আইসিসি র‌্যাঙ্কিংয়ের সাতে থাকা বাংলাদেশ। ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত চলবে চলমান সুপার লীগ, ততদিনে অনেক ম্যাচ হবে এবং পরিবর্তনও আসবে। তবে এগিয়ে থাকাটা সবসময়ই বাড়তি সুবিধার। তাই তামিম বলেছেন, ‘না, প্রতিশোধ হিসেবে দেখছি না। আমার কাছে মনে হচ্ছে বিশ্বকাপে সরাসরি কোয়ালিফাই করার জন্য যে সুপার লীগ চলছে সেখানে পয়েন্ট পাওয়ার জন্য এটা দারুণ সুযোগ হতে পারে। আমরা ১০টি আন্তর্জাতিক ম্যাচ পর আবার জিতেছি এটাই ধরে রাখতে চাই।’ ব্যক্তিগত পারফর্মেন্স বারবারই দেখা গেলেও দলগতভাবে জ্বলে উঠতে পারছিল না বাংলাদেশ দল। এবার সিরিজের প্রথম ওয়ানডেতে তা করতে পেরেছেন তামিমরা। দুয়েকজন ব্যাটে-বলে খারাপ করলেও অধিকাংশ ক্রিকেটারই ভাল করেছেন। দলগতভাবে পারফর্ম করেই আজ আরেকটি জয় পেতে চায় বাংলাদেশ দল। সেক্ষেত্রে প্রথমবার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ পাবে বাংলাদেশ।


প্রতিপক্ষ শ্রীলঙ্কা ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে নামবে আজ। সিরিজ হার ঠেকাতে আজ জিতে সমতায় ফিরতে চায় তারা। সে জন্য টপঅর্ডারদের ব্যাটিংয়ে উন্নতির দিকে মনোযোগী হয়েছে তারা। প্রথম ওয়ানডেতে আটে নেমে ওয়ানিন্দু হাসারাঙ্গা যে দুর্দান্ত ব্যাটিং করেছেন তাতে। হারের পর আক্ষেপ জমেছে লঙ্কানদের। সেই আক্ষেপ ঘুচাতে সোমবার নিবিড় অনুশীলন করেছে তারা। অধিনায়ক কুশল পেরেরাও বলেছেন, ‘আমাদের অনেক ইতিবাচক দিক আছে এই পরাজয়ে। টপঅর্ডারদের অন্তত ৩০-৩৫ ওভার ব্যাটিং করা প্রয়োজন। আমাদের দু’টি খেলা আছে এবং আমাদের শক্তভাবে ঘুরে দাঁড়াতে হবে।’ ওয়ানডে সুপার লীগে ৪ ম্যাচেই হেরে সবার নিচে ১২ নম্বরে আছে লঙ্কানরা। তাদের পয়েন্ট মাইনাস ২! বাকি দুই ম্যাচে পয়েন্ট অর্জনে মরিয়া হয়েই নামবে তারা

সর্বশেষ