• ২০২১ Jul ২৫, রবিবার, ১৪২৮ শ্রাবণ ৯
  • সর্বশেষ আপডেট : ০৪:০৭ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

কুড়িগ্রামে প্রভাতি-৩ প্রকল্পে’র কারিগরী প্রশিক্ষণের উদ্বোধন

  • প্রকাশিত ০৫:০৭ পূর্বাহ্ন রবিবার, Jul ২৫, ২০২১
কুড়িগ্রামে প্রভাতি-৩ প্রকল্পে’র কারিগরী প্রশিক্ষণের  উদ্বোধন
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদকঃ

মোঃ আব্দুল কাদের, কুড়িগ্রাম প্রতিনিধিঃ

০৫.০৬.২০২১

কুড়িগ্রামে অবকাঠামোগত দক্ষতা উন্নয়ন ও তথ্যের মাধ্যমে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠির সহনশীলতা বৃদ্ধিকল্পে প্রভাতী-৩ প্রকল্পের কারিগরি প্রশিক্ষণের শুভ উদ্বোধন করা হয়েছে।

গত ২৫ মে ২০২১ মঙ্গলবার ইএসডিও'র এপিসি জনাব মোঃ তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) এর বাস্তবায়নে প্রভাতী প্রকল্পের আওতায় ৪০ জন প্রশিক্ষণার্থী নিয়ে ২ টি ট্রেডে (সুয়িং এবং ইলেকট্রিক্যাল) ৪৫ দিন মেয়াদী আবাসিক কারিগরি প্রশিক্ষণ কার্যক্রম এর শুভ সুচনা হয় ধরলা ইকো-সেন্টার ফর ভোকেশনাল ট্রেনিং (ভিইসিভিটি), দাশের হাট, কুড়িগ্রামে।

প্রধান অতিথি হিসেবে শুভ উদ্বোধন করেন জনাব মোঃ মাসুদুর রহমান, নির্বাহী প্রকৌশলী, এলজিইডি, কুড়িগ্রাম।

প্রকল্পটি বাংলাদেশ সরকার ও ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভলপমেন্ট (ইফাদ) এর সহায়তাপুষ্ট  স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের আওতাধীন  সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কর্তৃক বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটির প্রধান লক্ষ্য হচ্ছে বাংলাদেশের উত্তর-মধ্যাঞ্চলের ব্রক্ষ্মপুত্র-তিস্তা অববাহিকার বন্যা কবলিত ছয় জেলার ২৫ উপজেলা দরিদ্র পরিবার ও ক্ষুদ্র জনগোষ্ঠির টেকসই জীবিকা সহজলভ্য করা।

প্রকল্প অঞ্চলে প্রভাতী অন্যান্য কার্যক্রম পরিচালনার পাশাপাশি ৩০০০০ জন  দরিদ্র ছেলে-মেয়েকে কারিগরি প্রশিক্ষণ প্রদান করবে। কারিগরি প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার জন্য প্রভাতী ও ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) এর মধ্যে একটি চুক্তি সম্পাদিত হয়েছে। এর মূল উদ্দেশ্য হচ্ছে কর্মসংস্থান সহজতর করার লক্ষ্যে চাকরির সক্ষমতা বৃদ্ধিতে কারিগরি প্রশিক্ষণ দ্বারা লক্ষ্যভূক্ত যুবক-যুবতীর চাহিদা ভিত্তিক পেশাগত দক্ষতা তৈরী করা এবং দেশে ও বিদেশে  আত্মকর্মসংস্থানে সহায়তা প্রদান করা। নির্বাচিত প্রশিক্ষণ প্রদানকারী সংস্থা হিসেবে প্রথম পর্যায়ে ইএসডিও ৪২৩০ জন ১৮-৩৫ বছর বয়সী বেকার, হতদরিদ্র নারী ও পুরুষকে (যাদের প্রশিক্ষণ গ্রহণে আগ্রহ আছে) কারিগরি প্রশিক্ষণ দ্বারা দক্ষতা উন্নয়নে সহায়তা করবে।

ইএসডিও উপজেলা ও জেলা পর্যায়ে প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করে বাজার চাহিদা অনুযায়ী প্রতিব্যাচে ২০ জন প্রশিক্ষণার্থীকে বিভিন্ন ট্রেডে ৪৫ দিন মেয়াদী আবাসিক প্রশিক্ষণ প্রদান করবে এবং প্রশিক্ষণ শেষে উত্তীর্ণ প্রশিক্ষণার্থীকে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (বিটিইবি) কর্তৃক সনদ প্রদানসহ নিশ্চিত কর্মসংস্থানের ব্যবস্থা করবে।

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালে যুক্ত হয়ে বক্তব্য রাখেন, জনাব ডঃ মুহম্মদ শহীদ উজ জামান, নির্বাহী পরিচালক, ইএসডিও এবং জনাব মাইকেল এ রায়, টীম লিডার, প্রভাতী প্রকল্প, ঢাকা।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব মোঃ রোমেল হায়দার, সিনিয়র সহকারী প্রকৌশলী(অতিঃ দাঃ), প্রভাতী, আঞ্চলিক কার্যালয়, এলজিইডি, কুড়িগ্রাম ও জনাব মোঃ সামিন সারার ফুয়াদ, উপজেলা প্রকৌশলী, এলজিইডি, কুড়িগ্রাম সদর, কুড়িগ্রাম।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মোঃ শাহজাহান মিয়া (মনিটরিং ইভালুয়েশন এন্ড নলেজ ম্যানেজমেন্ট স্পেশলিস্ট), মোঃ মাকসুদুর রহমান (লাইভলিহুড স্পেশলিস্ট), প্রভাতী প্রকল্প, ঢাকা এবং মোঃ আব্দুল হাই (রিজিওনাল লাইভলিহুড অফিসার), মোঃ মনজুরুল ইসলাম (মার্কেট সুপারভিশন, লাইভলিহুড অফিসার) ও এলসিএস মনিটরিং কাম লাইভলিহুড অফিসার বৃন্দ, প্রভাতী প্রকল্প, কুড়িগ্রাম। ইএসডিও’র প্রধান কার্যালয়ের জনাব মোঃ শামীম হোসেন, এপিসি, ইএসডিও ও মোঃ শাহারিয়ার মাহমুদ, অধ্যক্ষ, ইআইটি, ইএসডিও। 

প্রধান অতিথি জনাব মাসুদুর রহমান, নির্বাহী প্রকৌশলী, এলজিইডি, কুড়িগ্রাম প্রভাতী প্রকল্প কর্তৃক বাস্তবায়িত ইউনিয়ন ও গ্রামীন সড়ক, বন্যা আশ্রয় কেন্দ্র, গ্রামীণ বাজার, দরিদ্র ছেলে-মেয়েদের কারিগরি প্রশিক্ষণ গ্রহনের উদ্দেশ্য নিয়ে আলোচনা করেন এবং প্রশিক্ষণার্থীদের অভিব্যাক্তি জানতে চান। প্রশিক্ষনার্থীরা জানান, কারিগরি প্রশিক্ষণ শেষে তারা সরকার কর্তৃক অনুমোদিত একটি সার্টিফিকেট গ্রহন করে চাকুরী প্রত্যাশা করেন এবং নিজে স্বাবলম্বী হয়ে পরিবারকে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করতে চান।

প্রধান অতিথি প্রশিক্ষার্থীদের অঙ্গীকারে সন্তোষ্ট হয়ে প্রশিক্ষণার্থীদের প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করার প্রতিশ্রুতি দেন।

 উল্লেখ্য যে, এলজিইডি’র প্রভাতী প্রকল্পের আওতায় প্রশিক্ষণ প্রদানকারী সংস্থা ইএসডিও'র কারিগরি প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে এবং অনান্য ট্রেডে প্রশিক্ষণার্থী নির্বাচন প্রক্রিয়া চলছে।


সর্বশেষ