• ২০২৪ Jul ১৬, মঙ্গলবার, ১৪৩১ শ্রাবণ ১
  • সর্বশেষ আপডেট : ১১:০৭ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

ইউক্রেনকে জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিতে চায় যুক্তরাষ্ট্র

  • প্রকাশিত ০১:০৭ অপরাহ্ন মঙ্গলবার, Jul ১৬, ২০২৪
ইউক্রেনকে জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিতে চায় যুক্তরাষ্ট্র
সংগৃহীত
ক্রাইম রিপোর্টার :এস এম রাহুল

ইউক্রেনকে জাহাজবিধ্বংসী অত্যাধুনিক ক্ষেপনাস্ত্র দিতে চায় যুক্তরাষ্ট্র। রাশিয়ার নৌ অবরোধকে রুখে দিতে ইউক্রেনের যোদ্ধাদের হাতে ক্ষেপণাস্ত্র পৌঁছে দিতে হোয়াইট হাউস কাজ করছে বলে জানিয়েছেন

শক্তিশালী অস্ত্র রাশিয়ার যুদ্ধজাহাজ ডুবিয়ে দিলে ইউক্রেনে হামলা জোরদার করা হতে পারে এমন উদ্বেগ সত্ত্বেও ওয়াশিংটন এ পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে। 

নিজেদের ভাণ্ডারে এখন যেসব গোলা, জেভেলিন ও স্টিঙ্গার ক্ষেপণাস্ত্র আছে তার চেয়েও অত্যাধুনিক ও শক্তিশালী অস্ত্র পাওয়ার আকাঙ্ক্ষা ইউক্রেন কখনোই গোপন রাখেনি। তারা রুশ হামলা রুখে দিতে যুক্তরাষ্ট্র যে ধরনের অস্ত্র ব্যবহার করে সেগুলোও চায়।   

রয়টার্স জানিয়েছে, কিয়েভের চাওয়া অস্ত্রের তালিকায় সেই ধরনের অস্ত্রও ছিল, যা রুশ নৌবাহিনীকে ইউক্রেইনের কৃষ্ণসাগরীয় বন্দরগুলো থেকে দূরে সরিয়ে দেবে। তেমনটা হলে ওই বন্দরগুলোর মাধ্যমে শস্য ও নানান কৃষিজাত পণ্যের চালান বিশ্বব্যাপী ফের পাঠানো শুরু করতে পারবে ইউক্রেন।

তিন মার্কিন কর্মকর্তা ও কংগ্রেসের দুটি সূত্র বলছে, বোয়িংয়ের বানানো হারপুন এবং কংসবার্গ-রেথন টেকনোলজিসের বানানো নেভাল স্ট্রাইক ক্ষেপণাস্ত্র, এই দুই ধরনের শক্তিশালী জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র সরাসরি বা ইউরোপের যে মিত্রদের কাছে এ ধরনের অস্ত্র আছে তাদের মাধ্যমে ইউক্রেনে পাঠানোর বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করা হচ্ছে।

সর্বশেষ