• ২০২১ মে ১৬, রবিবার, ১৪২৮ জ্যৈষ্ঠ ২
  • সর্বশেষ আপডেট : ০২:০৫ অপরাহ্ন
English

আইসিসির “প্লেয়ার অব দা মান্থ” ভুবনেশ্বর কুমার ও ব্যাটার লিজেল লি

  • প্রকাশিত ০৩:০৫ অপরাহ্ন রবিবার, মে ১৬, ২০২১
আইসিসির “প্লেয়ার অব দা মান্থ” ভুবনেশ্বর কুমার ও ব্যাটার লিজেল লি

রিপোর্টার, অলোক

ছেলেদের মার্চ মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন ভারতের পেসার ভুবনেশ্বর কুমার। মেয়েদের সেরা নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার উইকেট কিপার ব্যাটার লিজেল লি।

মার্চ মাসের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বেছে নেওয়া হয়েছে সেরা দুই জনকে। মঙ্গলবার ঘোষণা করা হয়েছে তাদের নাম।

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে দারুণ বোলিংয়ের জন্য এই পুরস্কার পেলেন ভুবনেশ্বর। তিন ওয়ানডেতে ওভার প্রতি ৪.৬৫ রান দিয়ে নেন ৬ উইকেট। আর পাঁচ টি-টোয়েন্টিতে ৪ উইকেট নেন তিনি ওভারপ্রতি ৬.৩৮ রান দিয়ে।

মাস সেরার স্বীকৃতি পেয়ে যেন খুশিতে ভাসছেন ভুবনেশ্বর।

“লম্বা ও বেশ কষ্টদায়ক বিরতির পর ভারতের হয়ে খেলতে নেমেই খুব খুশি ছিলাম। বাইরে থাকার সময়টায় ফিটনেস ও স্কিল নিয়ে কাজ করেছি। আবারও দেশের হয়ে উইকেট নিতে পেরে আমি খুশি। এই যাত্রায় পরিবার, বন্ধু ও সতীর্থসহ যারা সহায়তা করেছে তাদের সবাইকে ধন্যবাদ জানাচ্ছি। আইসিসি ভোটিং একাডেমি ও ভক্তদের বিশেষ ধন্যবাদ আমাকে প্লেয়ার অব দা মান্থ হিসেবে বেছে নেওয়ার জন্য।” 

একটার পর একটা চোটে প্রায় দেড় বছর আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে ছিলেন ভুবনেশ্বর। ফেরার সিরিজে তার বোলিংয়ে মুগ্ধ ভারতের সাবেক মিডল অর্ডার ব্যাটসম্যান ও আইসিসি ভোটিং একাডেমির সদস্য ভিভিএস লক্ষ্মণ।

“ইংল্যান্ডের শক্তিশালী, আগ্রাসী ব্যাটিং লাইন আপের বিপক্ষে সাদা বলে পাওয়ার প্লে ও ডেথ ওভারে অসাধারণ ছিলেন ভুবনেশ্বর। দুই সিরিজেই ভারতের জয়ে তার ছিল বড় ভূমিকা।”

ভারতের বিপক্ষে চার ওয়ানডে খেলে একটি সেঞ্চুরি ও দুটি ফিফটি করেন দক্ষিণ আফ্রিকার লি। যা তাকে তুলে আনে আইসিসি মেয়েদের ওয়ানডে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে। জানালেন, আইসিসির স্বীকৃতি তাকে আরও কঠোর পরিশ্রম করতে অনুপ্রাণিত করবে।

“এই অ্যাওয়ার্ড জিতে খুব সম্মানিত বোধ করছি। সতীর্থদের অনেক ধন্যবাদ। ওদের ছাড়া এটা সম্ভব হতো না।”

এই বছর থেকেই আইসিসি মাস সেরা ক্রিকেটারের স্বীকৃতি দেওয়া শুরু করেছে। আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা দুই ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। তারা ভোট দেন ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকদের ভোট দিতে হয় আইসিসির ওয়েবসাইটে।

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।

এছাড়াও গত জানুয়ারি মাসের সেরা পুরুষ ক্রিকেটার হয়েছিলেন ভারতের রিশাভ পান্ত ও সেরা নারী ক্রিকেটার দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল। আর ফেব্রুয়ারির সেরা পুরষ ক্রিকেটার হয়েছিলেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও সেরা নারী খেলোয়াড় ইংল্যান্ডের ট্যামি বিউমন্ট।

সর্বশেষ