• ২০২৪ Jul ১৬, মঙ্গলবার, ১৪৩১ শ্রাবণ ১
  • সর্বশেষ আপডেট : ১১:০৭ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

অক্টোবরে মেট্রোরেল যাবে মতিঝিল

  • প্রকাশিত ১২:০৭ অপরাহ্ন মঙ্গলবার, Jul ১৬, ২০২৪
অক্টোবরে মেট্রোরেল যাবে মতিঝিল
ফাইল ছবি
জাতীয় ডেস্ক :

চলতি বছরের অক্টোবরে মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশ খুলে দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অংশের উদ্বোধন করবেন। আগামী জুলাই মাসে অংশে পরীক্ষামূলক ট্রেন চলাচল করবে এবং আগস্টে ভায়াডাক্টের উপর ট্রেনের সমন্বিত ট্রায়াল শুরু হবে।

চলতি বছরের অক্টোবর মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমআরটি লাইন-৬ এর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত উদ্বোধন করবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রবিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী অক্টোবরে মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের উদ্বোধন করবেন।


এমআরটি লাইন-৬ এর অগ্রগতির ব্রেন্ডিং বিষয়ক সেমিনারের আয়োজন করে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। সেমিনারে ডিএমটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানান, এমআরটি লাইন-৬ এর উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত অংশের বাস্তব গড় অগ্রগতি হয়েছে ৯৪ দশমিক ৭৬ শতাংশ। আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৯৪ দশমিক ৩২ শতাংশ। এ ছাড়া মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত অংশের পূর্ত কাজের অগ্রগতি ৫ দশমিক ৩৭ শতাংশ।


মেট্রোরেল কর্তৃপক্ষের তথ্যমতে, বিজয় সরণি স্টেশনে রুফ শিট, রুফের গ্লাস, কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজ শেষ হয়েছে। বর্তমানে মেকানিকাল, ইলেকট্রিকাল এবং প্লাম্বিং ও আর্কিটেচারাল কাজ চলমান। ফার্মগেট স্টেশনের রুফ শিট এবং কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজ শেষ। রুফের গ্লাস স্থাপন কাজের অগ্রগতি ৯৫ শতাংশ।


কারওয়ান বাজার স্টেশন অংশের রুফ শিট স্থাপন এবং কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজও শেষ। রুফের গ্লাস স্থাপন কাজের অগ্রগতি ৯৩ শতাংশ। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮৫ শতাংশ।


শাহবাগ স্টেশনের অবস্থায়ও একই। কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজের গতি ১৬ শতাংশ। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৯৫ শতাংশ।


ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশনের কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপন কাজের অগতি ১৯ শতাংশ। সচিবালয় স্টেশনের এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮৭ শতাংশ। মতিঝিল স্টেশনের ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম স্থাপন কাজের অগ্রগতি ৭৫ শতাংশ।


উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত অংশ গত বছরের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী জনসম্মুখে শুভ উদ্বোধন করেছেন।


২০২৫ সালের জুনে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত অংশের উদ্বোধন করা যাবে বলে আশা করা যাচ্ছে। ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক (রেলকোচ) ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি হয়েছে ৮৯ দশমিক ৭১ শতাংশ।

সর্বশেষ