• ২০২৪ Jul ১৬, মঙ্গলবার, ১৪৩১ শ্রাবণ ১
  • সর্বশেষ আপডেট : ১১:০৭ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

মেডিকেলে পাস ৪৭.৮৩ শতাংশ দেশসেরা মুনতাকা

  • প্রকাশিত ১২:০৭ অপরাহ্ন মঙ্গলবার, Jul ১৬, ২০২৪
মেডিকেলে পাস ৪৭.৮৩ শতাংশ দেশসেরা মুনতাকা
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক


সরকারি-বেসরকারি মেডিকেলের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ৪৯ হাজার ৯২৩ পরীক্ষার্থী পাস করেছেন। পাসের হার ৪৭ দশমিক ৮৩ শতাংশ। এ পরীক্ষায় এবার দেশসেরা হয়েছেন তানজিম মুনতাকা সর্বা। পরীক্ষায় তিনি সর্বোচ্চ ৯২ দশমিক ৫ নম্বর পেয়েছেন। তার গ্রামের বাড়ি কিশোরগঞ্জ। তিনি ২০২১ সালে রাজধানীর ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি পাস করেন। ২০২৩ সালে হলিক্রস স্কুল অ্যান্ড কলেজ থেকে শেষ করেন উচ্চমাধ্যমিক।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানের  মাধ্যমে মেডিকেলের ভর্তি পরীক্ষার ফল ঘোষণা করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন। তিনি জানান, এ বছর ৩৭টি সরকারি মেডিকেল কলেজের ৫ হাজার ৩৮০টি আসনে ও ৬৭টি অনুমোদিত বেসরকারি মেডিকেল

কলেজের ৬ হাজার ২৯৫টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। এ ছাড়া ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বর ও এসএসসি/সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ হতে প্রাপ্ত নম্বর যোগ করে অর্জিত স্কোরের ভিত্তিতে মেধা ও পছন্দক্রম অনুযায়ী ৫ হাজার ৩৮০ (মেধা কোটায় ৫ হাজার ৭২ জন, ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটায় ৫৬৯ জন ও পশ্চাৎপদ জনগোষ্ঠীর জন্য সংরক্ষিত আসনের ৩৯ জন) পরীক্ষার্থীদের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়েছে। সরকারি মেডিকেল কলেজে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির তারিখ ১৮ থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। পাশাপাশি বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির অনলাইন আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি ১৪ ফেব্রুয়ারি প্রকাশিত হবে। তিনি আরও জানান, পরীক্ষায় পাস নম্বর পূর্ববর্তী বছরের ন্যায় ৪০ শতাংশ নির্ধারিত ছিল। তার ভিত্তিতে মোট ৪৯ হাজার ৯২৩ পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হন। পাসের হার ৪৭ দশমিক ৮৩ শতাংশ। এর মধ্যে পুরুষ প্রার্থী ছিল ২০ হাজার ৪৫৭ জন, যা উত্তীর্ণ প্রার্থীর ৪০ দশমিক ৯৮ শতাংশ। উত্তীর্ণ মহিলা প্রার্থীর সংখ্যা ২৯ হাজার ৪৬৬ জন, যা উত্তীর্ণ প্রার্থীর ৫৯ দশমিক ০২ শতাংশ।

স্বাস্থ্যমন্ত্রী জানান, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় গত ৯ ফেব্রুয়ারি। এ বছর মোট ১ লাখ ৪ হাজার ৩৫৪ ভর্তিচ্ছু শিক্ষার্থী এ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন করেন। এর মধ্যে ১

লাখ ২ হাজার ৩৬৯ জন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন। ২ হাজার ৫ আবেদনকারী ভর্তি পরীক্ষায় অনুপস্থিত ছিলেন। অনুপস্থিতির হার ১ দশমিক ৯২ শতাংশ।

সর্বশেষ