• ২০২৪ সেপ্টেম্বর ১৭, মঙ্গলবার, ১৪৩১ আশ্বিন ১
  • সর্বশেষ আপডেট : ১১:০৯ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

ফারাক্কা বাঁধের ১০৯টি গেট খুলল ভারত

  • প্রকাশিত ০২:০৯ পূর্বাহ্ন মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
ফারাক্কা বাঁধের ১০৯টি গেট খুলল ভারত
ফাইল ছবি
আবহাওয়া ডেস্ক :

টানা বৃষ্টিপাতে ভারতের বিহার ও ঝাড়খণ্ডে প্রবল বর্ষণের ফলে গঙ্গা নদীতে পানি প্রবাহ বেড়ে গেছে। এমন পরিস্থিতিতে সোমবার ফারাক্কা বাঁধের সবকটি (১০৯টি) লকগেট একসঙ্গে খুলে দিয়েছে ভারত। এতে পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদ ও বাংলাদেশে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

সোমবার ব্যারেজ কর্তৃপক্ষ জানায়, প্রতিবেশী দুই রাজ্য– বিহার ও ঝাড়খণ্ডে বন্যার জেরে পানির চাপ পড়েছে। এতে ফারাক্কা ব্যারাজ এলাকায় পানি বিপৎসীমার ৭৭ দশমিক ৩৪ মিটার ওপর দিয়ে বইতে থাকায় বাধ্য হয়ে গেট খুলতে হচ্ছে। বন্যা পরিস্থিতি ও পাহাড়ি ঢলের বিষয়ে আগে থেকে বাংলাদেশকে তথ্য দেওয়া হচ্ছে বলে ভারতের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

ফারাক্কা বাঁধের জেনারেল ম্যানেজার আর দেশ পাণ্ডে বলেন, খুব কম সময়ের মধ্যে যেভাবে পানির চাপ তৈরি হয়েছে তাত ১০৯ গেটের সবকটি খুলে না দিল ব্যারাজের ওপর বড় চাপ তৈরি হচ্ছিল। বড় ক্ষতি হয়ে যেতে পারত। আপাতত ফিডার ক্যানেলে ৪০ হাজার কিউসেক ও ডাউন স্ট্রিমে ১১ লাখ কিউসেক পানি ছাড়া হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ১৮ বলছে, ফারাক্কা ব্যারেজের আপ স্ট্রিমে পানির ধারণ ক্ষমতা ২৬.২৪ মিটার। বিপৎসীমা ২২.২৫ মিটার এবং সতর্কতা সীমা ২১.২৫ মিটার। আপ স্ট্রিমের ধারণ ক্ষমতা অতিক্রম করায় শনিবার থেকে খুলে দেওয়া হয় অধিকাংশ গেট। পানি আরও বাড়লে সোমবার খুলে দেওয়া হয় বাঁধের সবকটি গেট।

সর্বশেষ