• ২০২৪ অক্টোবর ২৩, বুধবার, ১৪৩১ কার্তিক ৭
  • সর্বশেষ আপডেট : ০২:১০ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

চালু হচ্ছে মিরপুর-১০ মেট্রো স্ট্রেশন

  • প্রকাশিত ০৫:১০ পূর্বাহ্ন বুধবার, অক্টোবর ২৩, ২০২৪
চালু হচ্ছে মিরপুর-১০ মেট্রো স্ট্রেশন
ফাইল ছবি
অনলাইন ডেস্ক

চলতি মাসেই মেট্রোরেলের মিরপুর-১০ নম্বর স্টেশন চালু হচ্ছে। অক্টোবরের মাঝামাঝিতে চালু হতে পারে জুলাই আন্দোলনের ক্ষতিগ্রস্ত এই স্টেশন মঙ্গলবার মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ গণমাধ্যমকে বলেন, ‘অক্টোবরের মাঝামাঝি মিরপুর-১০ স্টেশনটি চালুর পরিকল্পনা রয়েছে। আমরা যত তাড়াতাড়ি সম্ভব স্টেশনটি চালুর চেষ্টা করছি।

ডিএমটিসিএল এমডি আরও বলেন, ‘শিগগির স্টেশনটির প্রস্তুতির বিষয়ে পরীক্ষা করা হবে। পরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপদেষ্টাকে সবকিছু জানানোর পর তিনিই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।’

জুলাই আন্দোলনের সময় মিরপুর-১০ মেট্রো স্টেশন বেশি ক্ষতিগ্রস্ত হয় বৈষম্যবিরোধী আন্দোলন চলাকালে মেট্রোরেলের মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশন ভাঙচুর করা হয়। ইতোমধ্যে কাজীপাড়া স্টেশন চালু হলেও মিরপুর-১০ স্টেশন এখনো বন্ধ আছে।

ডিএমটিসিএল কর্মকর্তারা জানান, স্টেশনের ক্ষতিগ্রস্ত সরঞ্জামগুলোর বেশিরভাগ বিকল্প হিসেবে তুলনামূলকভাবে কম ব্যবহৃত দুই স্টেশন এবং মেট্রোরেল প্রশিক্ষণ ইনস্টিটিউট থেকে নিয়ে আসা হয়েছে।

জুলাইয়ে মেট্রোরেলের দুই স্টেশন ক্ষতিগ্রস্ত হওয়ার পর তৎকালীন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন যে, এক বছরের মধ্যেও স্টেশন দুটি চালু করা সম্ভব হবে না।

কিন্তু অন্তর্বর্তী সরকার দায়িত্ব গ্রহণের পর সেই শঙ্কা উড়িয়ে দেন নতুন প্রশাসন। প্রায় মাসখানেক বন্ধ থাকার পরই গত ২৫ আগস্ট মেট্রো চলাচল শুরু হয় এবং ২০ সেপ্টেম্বর কাজীপাড়া স্টেশন চালু হয়।

ডিএমটিসিএলের এক কর্মকর্তা জানান, ক্ষতিগ্রস্ত যন্ত্রপাতি প্রতিস্থাপনের জন্য বিজয় সরণি ও উত্তরা দক্ষিণ স্টেশন থেকে তারা কিছু যন্ত্রপাতি নিয়ে এসেছেন।

নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, ডিএমটিসিএলের ট্রেনিং ইনস্টিটিউট থেকেও কিছু যন্ত্রপাতি আনা হয়েছে ডিএমটিসিএলের দুই কর্মকর্তা বলেছেন, সড়ক পরিবহন ও সেতু উপদেষ্টা তাদের যত তাড়াতাড়ি সম্ভব মিরপুর-১০ স্টেশন পুনরায় চালুর নির্দেশ দিয়েছেন।

ক্ষতিগ্রস্ত সব সরঞ্জাম বিদেশ থেকে আমদানি করা হয়েছিল এবং আবার বিদেশ থেকে এনে সেগুলো প্রতিস্থাপন দীর্ঘ ও সময়সাপেক্ষ প্রক্রিয়া। তাই সময় বাঁচাতে মেট্রো স্টেশনের অফিসের জানালার জন্য গ্লাস আমদানি না করে স্থানীয় গ্লাস ব্যবহার করা হচ্ছে বলে জানান কর্মকর্তারা।

সর্বশেষ