• ২০২১ অক্টোবর ২৭, বুধবার, ১৪২৮ কার্তিক ১২
  • সর্বশেষ আপডেট : ০২:১০ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

বাংলাদেশে শুক্র ও শনি দুই দিনে আসছে ৪৫ লাখ টিকা

  • প্রকাশিত ০৬:১০ পূর্বাহ্ন বুধবার, অক্টোবর ২৭, ২০২১
বাংলাদেশে শুক্র ও শনি দুই  দিনে আসছে ৪৫ লাখ টিকা
সিনোফার্ম এর টিকা
নিজস্ব প্রতিবেদক

শুক্র-শনি এই দুদিনে দেশে আসছে ৪৫ লাখ ডোজ করোনার টিকা। আজ শুক্রবার রাতে, যুক্তরাষ্ট্র-চীন থেকে এসেছে ২৩ লাখ, বাকি ২২ লাখ আসবে শনিবার। এর মধ্যে রয়েছে, কোভ্যাক্সের আওতায় মর্ডানা ও চীন থেকে কেনা সিনোফার্মের টিকা। 
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আজ গনমাধ্যম কে এসব তথ্য জানান।

চীনের সিনোফার্ম থেকে বাণিজ্যিক চুক্তির আওতায় কেনা করোনা ভাইরাসের টিকা শুক্রবার রাতে ঢাকায় আনা হয়েছে। প্রথম দফায় ১১ লাখ টিকা ঢাকায় আসবে।

শুক্র-শনি এই দুদিনে দেশে আসছে ৪৫ লাখ ডোজ করোনার টিকা। আগামীকাল শুক্রবার রাতে, যুক্তরাষ্ট্র-চীন থেকে মিলবে ২৩ লাখ, বাকি ২২ লাখ আসবে শনিবার। এর মধ্যে রয়েছে, কোভ্যাক্সের আওতায় মর্ডানা ও চীন থেকে কেনা সিনোফার্মের টিকা। 
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বৃহস্পতিবার বিকেলে গণমাধ্যমকে এসব তথ্য জানান।

চীনের সিনোফার্ম থেকে বাণিজ্যিক চুক্তির আওতায় কেনা করোনা ভাইরাসের টিকা শুক্রবার রাতে ঢাকায় আনা হচ্ছে। প্রথম দফায় ১১ লাখ টিকা ঢাকায় আসে।

জাহিদ মালেক বলেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি আজ রাত সাড়ে ১১টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মর্ডানার ১২ লাখ ডোজ করোনার টিকা পৌঁছায়েছে। তা আমরা গ্রহণ করেছি। একই সাথে রাত সাড়ে ১২টার দিকে সিনোফার্মের ১১ লাখ ডোজ টিকা পৌঁছাবে। পরের দিন অর্থাৎ জুলাইয়ের ৩ তারিখ মর্ডানার আর ১৩ লাখ ডোজ টিকা এবং ওই দিন ভোর পাঁচটার দিকে সিনোফার্মের ৯ লাখ ডোজ টিকা পৌঁছাবে। তিনি জানান এই দুই দিনে বাংলাদেশ দুই ধরনের ৪৫ লাখ ডোজ টিকা পেয়ে যাবে।

যুক্তরাষ্ট্র থেকে আজ শুক্রবার কোভ্যাক্সের আওতায় এসেছে মর্ডানার টিকা, চীনের সিনোফার্ম থেকে বাণিজ্যিক চুক্তির আওতায় কেনা করোনা ভাইরাসের টিকা , এক ঘণ্টার ব্যবধানে প্রথম চালান দুটি পৌঁছায়েছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে, তা বুঝে নেন স্বাস্থ্যমন্ত্রী।

চীনের সিনোফার্ম থেকে দেড় কোটি টিকা কিনছে সরকার। আর কোভ্যাক্সের আওতায় পর্যায়ক্রমে আরো ছয় কোটি ডোজ পাবে বাংলাদেশ। যুক্তরাষ্ট্র মর্ডানার তৈরি ২৫ লাখ ডোজ টিকা বাংলাদেশে পৌঁছে দেবে। আর চীনের সিনোফার্ম থেকে কেনা টিকা বাংলাদেশ নিজেদের দায়িত্বে বেইজিং থেকে ঢাকায় আনছে । পরের দিন অর্থাৎ জুলাইয়ের ৩ তারিখ মর্ডানার আর ১৩ লাখ ডোজ টিকা এবং ওই দিন ভোর পাঁচটার দিকে সিনোফার্মের ৯ লাখ ডোজ টিকা পৌঁছাবে। তিনি জানান এই দুই দিনে বাংলাদেশ দুই ধরনের ৪৫ লাখ ডোজ টিকা পেয়ে যাবে।

চীনের সিনোফার্ম থেকে দেড় কোটি টিকা কিনছে সরকার। আর কোভ্যাক্সের আওতায় পর্যায়ক্রমে আরো ছয় কোটি ডোজ পাবে বাংলাদেশ। যুক্তরাষ্ট্র মর্ডানার তৈরি ২৫ লাখ ডোজ টিকা বাংলাদেশে পৌঁছে দেবে। আর চীনের সিনোফার্ম থেকে কেনা টিকা বাংলাদেশ নিজেদের দায়িত্বে বেইজিং থেকে ঢাকায় আনছে।

সর্বশেষ