• ২০২১ সেপ্টেম্বর ১৯, রবিবার, ১৪২৮ আশ্বিন ৪
  • সর্বশেষ আপডেট : ০১:০৯ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতি নির্বাচিত হয়েছে ভারত

  • প্রকাশিত ০৮:০৯ পূর্বাহ্ন রবিবার, সেপ্টেম্বর ১৯, ২০২১
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতি নির্বাচিত হয়েছে ভারত
ছবিঃ সংগৃহীত
রিপোর্টার, অলোক

বিবিসি জানিয়েছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে চলতি আগস্ট মাসে সভাপতির দায়িত্ব পালন করবে ভারত।

এদিকে দেশটির গণমাধ্যমগুলো বলছে, সভাপতির দায়িত্ব পাওয়ায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভা পরিচালনার ভার কৌশলগত কারণে নিজ কাঁধে তুলে নিতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফ্রান্সের কাছ থেকে নিয়মের পালা ঘুরে এই দায়িত্ব ভারতের কাছে এসেছে।

সভাপতিত্বের দায়িত্ব পাওয়ার পরে জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি বলেছেন, যে মাসে আমরা আমাদের ৭৫তম স্বাধীনতা দিবস পালন করব, সেই মাসেই নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পেলাম। এটি খুবই গর্বের বিষয়।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পরবর্তী বৈঠক অনুষ্ঠিত হবে ৯ আগস্ট। জাতিসংঘে ভারতের প্রাক্তন দূত সৈয়দ আকবর উদ্দিন এক টুইটে লিখেছেন, আসন্ন বৈঠকের সভাপতিত্ব করতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিরাপত্তা পরিষদের ৭৫ বছরের ইতিহাসে এই প্রথম ভারতের প্রধানমন্ত্রীর নেতৃত্বে বৈঠক হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এর আগে একাধিকবার জাতিসংঘের বৈঠক পরিচালনার ভার ভারতের হাতে আসলেও একবারও ভারতের কোনো প্রধানমন্ত্রী তাতে সভাপতিত্ব করেননি।

অবশ্য, নরেন্দ্র মোদি এই সভার সভাপতিত্ব নিজেই করছেন কি না এ ব্যাপারে ভারত সরকারের তরফ থেকে এ পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

ভারতীয় দৈনিক আনন্দবাজার জানিয়েছে, অনলাইনে অনুষ্ঠিত হতে চলা এই বৈঠকে নরেন্দ্র মোদি নিজেকে সামনে নিয়ে এসে ভূকৌশলগত রাজনীতির বার্তা দিতে চাইবেন। সমুদ্র নিরাপত্তা এবং সন্ত্রাসবাদ নিয়ে নিরপত্তা পরিষদের আসন্ন বৈঠকে সরব হতে পারে নয়াদিল্লি।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ভারত স্থায়ী সদস্য না। তবে, বিশাল জনগোষ্ঠী ও শক্তিশালী সামরিক বাহিনীর এই দেশ আন্তর্জাতিক নীতি নির্ধারণের ক্ষেত্রে প্রভাবশালী সদস্য হিসেবে নিরাপত্তা পরিষদে নিজের অস্তিত্ব জানান দিচ্ছে বারবার।

সর্বশেষ