• ২০২৪ মে ০৯, বৃহস্পতিবার, ১৪৩১ বৈশাখ ২৬
  • সর্বশেষ আপডেট : ১১:০৫ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

২ সিটি ভোট কেমন হচ্ছে সিসি ক্যামেরায় দেখছে ইসি

  • প্রকাশিত ১২:০৫ অপরাহ্ন বৃহস্পতিবার, মে ০৯, ২০২৪
২ সিটি ভোট কেমন হচ্ছে সিসি ক্যামেরায় দেখছে ইসি
টাইমবাংলা
টাইমবাংলা ডেস্ক :

বরিশাল ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ইভিএমের মাধ্যমে চলছে ভোটগ্রহণ। সোমবার সকাল ৮টায় শুরু হওয়া দুই সিটির ৪১৫টি ভোটকেন্দ্রে একটানা ভোট চলবে বিকাল ৪টা পর্যন্ত।

সুষ্ঠুভাবে ভোট গ্রহণের লক্ষ্যে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবন থেকে সিসি ক্যামেরার মাধ্যমে ভোট পর্যবেক্ষণ করছে নির্বাচন কমিশন (ইসি)।


ভোট পর্যবেক্ষণ করছেন যারা :

ক্যামেরার মনিটরিং কন্ট্রোল রুম থেকে নির্বাচনের ভোটগ্রহণ পর্যবেক্ষণ করছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল, নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, বেগম রাশেদা সুলতানা ও মো. আলমগীর। নির্বাচন ভবনে স্থাপিত সিসি ক্যামেরার মনিটরিং কন্ট্রোল রুম থেকে তারা পর্যবেক্ষণ করছেন।


এর আগে শনিবার মধ্যরাতে শেষ হয়েছে এই দুই সিটি নির্বাচনের প্রচার। প্রচারের শেষ দিন শনিবার মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা সকাল থেকে গভীর রাত পর্যন্ত গণসংযোগ করেছেন।


এবারের খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে মোট ১৮০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ৫ জন মেয়র প্রার্থী ছাড়াও ৩১টি সাধারণ ওয়ার্ডে ১৩৬ জন কাউন্সিলর প্রার্থী ও সংরক্ষিত ১০টি ওয়ার্ডে ৩৯ জন নারী কাউন্সিলর প্রার্থী রয়েছেন। মেয়র প্রার্থীর মধ্যে হেভিওয়েট প্রার্থী আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক। নগরবাসীর ধারণা, তার বিরুদ্ধে শক্ত কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় সহজেই জয় পাবেন নৌকার এই প্রার্থী। এরপরও নির্বাচনকে হাল্কাভাবে নেননি তিনি।


এবারের নির্বাচনে মোট ভোটার ৫ লাখ ৩৫ হাজার ৫২৯ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৬৮ হাজার ৮৩৩ জন এবং নারী ভোটার ২ লাখ ৬৬ হাজার ৬৯৬ জন।


নির্বাচনের নিরাপত্তা নিশ্চিত করতে খুলনা মহানগরীতে ১১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। শনিবার থেকে তারা ভোট কেন্দ্রসহ নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টে টহল শুরু করেছেন। খুলনা বিজিবির অধিনায়ক লে. কর্নেল তানভীর রহমান জানান, কেসিসি নির্বাচনের নিরাপত্তা নিশ্চিত করতে ১১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। প্রতিটি ইউনিটে ২০ জন করে মোট ২২০ জন বিজিবি সদস্য দায়িত্ব পালন করছেন। প্রতি দলে ৪ থেকে ৫ জন অফিসার দায়িত্বে রয়েছেন।


অপরদিকে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ৭ জন মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন-আওয়ামী লীগের আবুল খায়ের আবদুল্লাহ (নৌকা), জাতীয় পার্টির ইকবাল হোসেন তাপস (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মুফতি সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করিম (হাতপাখা), জাকের পার্টির মিজানুর রহমান বাচ্চু (গোলাপ ফুল), স্বতন্ত্র প্রার্থী মো. কামরুল আহসান (ঘড়ি), আসাদুজ্জামান (হাতি) ও আলী হোসেন (হরিণ)।


এবার বরিশাল সিটি নির্বাচনে ভোটার সংখ্যা ২ লাখ ৭৪ হাজার ৯৯৫ জন। সিটি নির্বাচনে এবার নারী ভোটার ১ লাখ ৩৮ হাজার ৭১ জন এবং পুরুষ ভোটার ১ লাখ ৩৬ হাজার ৯২৪ জন বলে জানিয়েছেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা।


এই সিটি নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সমন্বিত টহল শুরু করেছে পুলিশ, র‌্যাব ও বিজিবি। শনিবার সকাল থেকে নগরীর ওয়ার্ডগুলোতে এসব বাহিনীর সদস্যদের টহল দিতে দেখা গেছে। সড়কের মোড়ে মোড়ে মোতায়েন করা হয়েছে বাড়তি পুলিশ। সন্দেহভাজন ব্যক্তিদের করা হচ্ছে তল্লাশি।


বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার সাইফুল ইসলাম জানান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৪ হাজার ৪শ জন সদস্য মোতায়েন করা হয়েছে। এরমধ্যে ২ হাজার ৩শ জন পুলিশ। এছাড়া ১০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

সর্বশেষ