• ২০২৪ মে ০৭, মঙ্গলবার, ১৪৩১ বৈশাখ ২৪
  • সর্বশেষ আপডেট : ০৬:০৫ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

সিলেট মহানগরীতে বেওয়ারিশ কুকুরের উপদ্রব নগরবাসী আতঙ্কে

  • প্রকাশিত ০৮:০৫ পূর্বাহ্ন মঙ্গলবার, মে ০৭, ২০২৪
সিলেট মহানগরীতে বেওয়ারিশ কুকুরের উপদ্রব নগরবাসী আতঙ্কে
টাইম বাংলা
শহীদুর রহমান জুয়েল ( সিলেট জেলা প্রতিনিধি)

সিলেট মহানগরীতে বেওয়ারিশ কুকুরের উপদ্রব আতঙ্কে নগরবাসী।

মহানগরীতে বেড়ে গেছে বেওয়ারিশ কুকুরের উপদ্রব সিসিক নগরীর ৫.৬ নাম্বার ওয়ার্ডে বিভিন্ন স্থানে দল বেঁধে চলাচল করছে এসব কুকুর।

এদের আক্রমণে মানুষসহ বিভিন্ন পশু ও প্রাণী আক্রান্ত হচ্ছে। এ ছাড়াও কিছু কুকুর শরীরে ক্ষত ও পচনসহ বিভিন্ন রোগ নিয়ে ঘুরে বেড়াচ্ছে। আক্রান্ত এসব কুকুরের শরীর থেকে ছড়াচ্ছে নানা রকমের রোগ জীবাণু এবং দুর্গন্ধ। জনমনে পথ চলতে সবসময় আতঙ্ক বিরাজ করছে।

এসব অসুস্থ কুকুরের বিচরণে এলাকায় মানুষের চলাফেরা কঠিন হয়ে পড়েছে। কুকুরের আতঙ্কে অসহায় সাধারণ মানুষ। পথচারী ও স্কুল শিক্ষার্থীরা এখন কুকুর আতঙ্কে ভুগছে। 

বেওয়ারিশ এসব কুকুর নিয়ন্ত্রণে কোনও সরকারি বা এলাকাভিত্তিক উদ্যোগ নেই ফলে দিনকে দিন বেড়েই চলছে বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা।

সরেজমিনে দেখা যায, মহানগরীর ৫ ও ৬ নাম্বার ওয়ার্ডে প্রত্যেক মোড়,মসজিদের সামনে, পয়েন্ট মোড়,রোডসহ বিভিন্ন রাস্তার মোড়ে মোড়ে দিনে-রাতে প্রায় ডজন খানিক বেওয়ারিশ কুকুরের সঙ্গবদ্ধ দল রাস্তায় ঘুরে বেড়ায়।

কখনও কখনও রাস্তার মাঝে বসে ও শুয়ে থাকে। ফলে স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা ভয়ে স্কুলে যেতে চাচ্ছে না। 

ডা. মু. আলমগীর কবির জেলা প্রাণিসম্পদ অফিসার বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষা করার জন্য পরিবেশ অধিদপ্তর থেকে কুকুর নিধনের ওপর নিষেধাজ্ঞা থাকার কারণে প্রায় বছর ধরে নিধন কর্মসূচি আপাতত বন্ধ রয়েছে সিলেট সিটি কর্পোরেশন থেকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সিলেট সিটি করপোরেশনের ৫ নং ওয়ার্ডের কাউন্সিলর রেজওয়ান আহমেদ বলেন, সিটি কর্পোরেশন থেকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বন্ধন সমাজ কল্যান সংস্থা সভাপতি রিমাদ আহমদ রুবেল জানান, আমাদের এলাকায় কুকুরের ভয়ে রাতে একা বাড়িতে আসা যায় না। এলাকাবাসী যাওয়ার পথে ১০/১৫টি বেওয়ারিশ কুকুর ধাওয়াও করে। রাতে বাসায় ফেরার সময় কুকুরগুলো পথ রোধ করে ধরে। 


উদয় সমাজ কল্যান সংস্থা সিলেট সভাপতি সজিবুর রহমান রুবেল বলেন, এ বিষয় নিয়ে আমি আমার ফেইসবুক আইডিতে লাইভ করেছি বেওয়ারিশ কুকুরদের জন্যে মুসল্লিরা নামাজে যেতে সমস্যা হচ্ছে সকাল বেলা আমার ছেলে মেয়ের স্কুল যেতে খুব ভয় পায় । এ ছাড়াও মাঝে মাঝে কুকুরের দল একা পেলে ঘেউ ঘেউ করে তেড়ে আসে।

সর্বশেষ