• ২০২৪ Jul ১৬, মঙ্গলবার, ১৪৩১ শ্রাবণ ১
  • সর্বশেষ আপডেট : ১১:০৭ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

ভারতের লোকসভা নির্বাচন আপডেট

  • প্রকাশিত ০১:০৭ অপরাহ্ন মঙ্গলবার, Jul ১৬, ২০২৪
ভারতের লোকসভা নির্বাচন আপডেট
ফাইল
আন্তর্জাতিক ডেস্ক :

ভারতের লোকসভা নির্বাচনে ভোট গণনা চলছে। মঙ্গলবার বেলা পৌনে ১২টার দিকে ইন্ডিয়া টুডের দেওয়া সর্বশেষ গণনার ফলাফল অনুযায়ী বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৪ আসনে এগিয়ে আছে। আর কংগ্রেসের নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোট এগিয়ে ২২৭ আসনে। বাকি ২০ আসনে এগিয়ে রয়েছে অন্যান্য দল। সর্বশেষ ফলাফলে যা দেখা যাচ্ছে, বুথফেরত জরিপের কতটা প্রতিফলন ঘটবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

গত ১৯ এপ্রিল থেকে শুরু হয়ে ১ জুন পর্যন্ত প্রায় দেড় মাসে সাত দফায় অনুষ্ঠিত হয় ৫৪৩টি লোকসভা আসনের এই নির্বাচন।

শনিবার সপ্তম দফার ভোটগহণ শেষে আসতে শুরু করে বুথফেরত জরিপ। ভারতের বিভিন্ন গণমাধ্যম ও সংস্থার বুথফেরত জরিপে প্রাথমিকভাবে আভাস মিলেছে, টানা তৃতীয়বার ক্ষমতায় আসতে যাচ্ছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির বুথফেরত জরিপ বলছে, এনডিএ ৩৬৬ আসন জিতবে, কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পাবে প্রায় ১৫০টি আসন। বাকি ৩৩ আসন পাবে অনান্য দলগুলো।

ইন্ডিয়া নিউজ বলছে, ৫৪৩ আসনের মধ্যে বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৭১টি আসন জিতবে, আর কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পাবে মাত্র ১২৫ আসন। অনান্য দলগুলো পাবে বাকি ৪৭ আসন।

আরেক ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টিভির বুথফেরত জরিপ বলছে, ৩৭১ থেকে ৪০১ আসন জিতে টানা তৃতীয়বার ক্ষমতায় আসতে যাচ্ছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট মাত্র ১০৯ থেকে ১৩৯টি আসন পেতে পারে।

এছাড়াও অনান্য বুথফেরত জরিপেও একই চিত্র দেখা যাচ্ছে।তবে এখন পর্যন্ত পোস্টাল ব্যালট এবং প্রথম রাউন্ডের ইভিএমের ফলাফলে দেখা যাচ্ছে, অপেক্ষাকৃত ভালো করছে কংগ্রেস ও তাদের জোট ইন্ডিয়া।

বিজেপি শক্ত ভিত থাকা উত্তর প্রদেশে ৪১ আসনে এগিয়ে ইন্ডিয়া জোট। ৩৭ আসনে এগিয়ে বিজেপি।

মহারাষ্ট্র, কর্ণাটক, তামিলনাড়ুতে বিজেপির ভালো করার যে ইঙ্গিত ছিল, তা–ও প্রথম রাউন্ডে মিলছে না।

সর্বশেষ