• ২০২৪ মে ০২, বৃহস্পতিবার, ১৪৩১ বৈশাখ ১৯
  • সর্বশেষ আপডেট : ০৩:০৫ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

কুড়িগ্রামে চলতি মৌসুমেও লক্ষ্যমাত্রার অধিক আলুর আবাদ, আলু রপ্তানীর সুযোগ চান চাষীরা

  • প্রকাশিত ০৪:০৫ অপরাহ্ন বৃহস্পতিবার, মে ০২, ২০২৪
কুড়িগ্রামে চলতি মৌসুমেও লক্ষ্যমাত্রার অধিক আলুর আবাদ, আলু রপ্তানীর সুযোগ চান চাষীরা
হলোখানা ইউনিয়নের সুভারকুটি এলাকা থেকে তোলা ছবি
মোঃ আব্দুল কাদের, কুড়িগ্রাম প্রতিনিধিঃ

৩০.১২.২০২১

কুড়িগ্রামে বিগত চার বছর আশানুরূপ লাভের মুখ না দেখলেও চলতি মৌসুমেও আলু চাষে ব্যস্ত সময় পাড় করছেন চাষিরা। তারা আস‌ছে মৌসু‌মে আলুর দাম বৃদ্ধি ও সংরক্ষণের জন্য সরকারে সুদৃষ্টি কামনা করেছেন। 

কৃষি বিভাগ জানায়, এ বছর ৬ হাজার ৯০০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হ‌লেও   প্রান্তিক চাষিরা যেভাবে আলু চাষে ঝুঁকছেন তাতে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

 জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বিস্তৃর্ণ জমিতে কৃষকরা আলু ক্ষেতে পরিচর্যা কর‌ে ব্যস্ত সময় পাড় করছেন। ত‌বে সার ও ওষু‌ধের দাম বে‌শি হওয়ায় এবছর উৎপাদন ব‌্যয় ‌বে‌ড়ে যা‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন কৃষকরা।

 কাঁঠালবাড়ী ইউ‌নিয়‌নের আলু চাষী মামুনুর রশীদ জানান, বিগত বছর আলু চা‌ষে লোকসান হ‌লেও এবছর তি‌নি আবারও আট একর জ‌মি‌তে আলু চাষ ক‌রে‌ছেন। ত‌বে উৎপাদন ব‌্যয় বে‌ড়ে যাওয়ায় এবারও লোকসা‌নের আশঙ্কা কর‌ছেন এ কৃষক। কৃষক‌দের স্বা‌র্থে আলু বিদেশে রপ্তানীর সুযোগসহ আলুর ন‌্যায‌্য মূল‌্য নির্ধার‌ণে সরকা‌রের কার্যকর ভূ‌মিকা দা‌বি ক‌রেন তিনি।

সদর উপজেলার হলোখানা ইউনিয়নের আলু চাষি গোলজার মেম্বারের ছেলে আব্দুর রাজ্জাক বলেন, গতবছর লোকসান গুণলেও এবছর বী‌জের দাম কিছুটা কম হওয়ায় আবারও ১০০ একর জমিতে আলু চাষ ক‌রে‌ছি। কিন্তু মৌসুমের সময় সার ও কীটনাশ‌কের দাম বে‌ড়ে যাওয়ায় এবারও খরচ কিছুটা বে‌শি হয়েছে। সরকার সহায়তা না কর‌লে আলুচাষীরা এবছরও লোকসানের মু‌খে পড়‌বে। আলুর ন‌্যায‌্য মূল‌্য নির্ধারণ ও রপ্তানীর সু‌যোগ দি‌তে সরকা‌রের প্রতি দা‌বি জানান তিনি।

হলোখানা ইউনিয়নের সুভারকুটি এলাকার কৃষক মোস্তফা কামাল জানান, উপজেলা কৃষি অফিসের পরামর্শে এ বছর আমি ও আমার চাচাত ভাই মিলে ১২ একর জমিতে আলু চাষ করেছি। এখন পর্যন্ত গাছ ভাল দেখা যাচ্ছে। আলুর ফলন ও দাম ভাল হ‌লে চাষিরা লাভবান হবেন। ত‌বে সরকার যদি আলু বিদেশে রপ্তানী করার সুযোগ দেয় তাহলে আলু চাষিদের লোকসান গুনতে হবে না। 

 খামার বাড়ী কু‌ড়িগ্রা‌মের উপ-পরিচালক মো. মঞ্জুরুল হক জানান, এ অঞ্চ‌লের মাটি আলু চাষের উপযোগী হওয়ায় চাষীরা ব্যাপক হারে আলু চাষাবাদ করছে। কৃ‌ষি বিভাগ আশা কর‌ছে, জেলায় এবছর লক্ষ‌্যমাত্রার বে‌শি আলু উৎপাদন হ‌বে। এখন পর্যন্ত আবহাওয়া অনুকূ‌লে র‌য়ে‌ছে। মৌসু‌মের শৈত‌্যপ্রবাহ মোকা‌বিলা করাসহ প্রয়োজনীয় কীটনাশক ও ছত্রাকনাশক প্রয়ো‌গের ব‌্যাপা‌রে আমরা কৃষক‌দের প্রশিক্ষণ ও পরামর্শ দি‌চ্ছি। আশা কর‌ছি এবছরও জেলায় আলুর ফলন ভা‌লো হ‌বে। কৃষক‌দের দা‌বির কথা বি‌বেচনা ক‌রে আলুর বাজারমূল‌্য নির্ধারণে সরকা‌রের সং‌শ্লিষ্ট বিভা‌গে প্রস্তাবনা পাঠা‌নো হ‌বে বলেও জানান তিনি।

সর্বশেষ