• ২০২৪ এপ্রিল ২৮, রবিবার, ১৪৩১ বৈশাখ ১৫
  • সর্বশেষ আপডেট : ১১:০৪ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

নগরীতে শীত এসে গেছে বসেছে বাহারী পিঠার আমেজ

  • প্রকাশিত ০৭:০৪ পূর্বাহ্ন রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
নগরীতে শীত এসে গেছে বসেছে বাহারী পিঠার আমেজ
টাইম বাংলা
শহীদুর রহমান জুয়েল ( সিলেট জেলা প্রতিনিধি) :

সিলেট মহানগরীর সকল এলাকায় পয়েন্টে পয়েন্টে ফুটপাতে বিক্রি হচ্ছে শীতের পিঠা বিকেল হলেই রাস্তার পাশে বাহারী পিঠার দোকানগুলো জানান দিচ্ছে শীতের।

সিলেট নগরীর ফুটফাতে বিভিন্ন পয়েন্টে পয়েন্টে স্থান করে নিয়েছে চিতল পিঠা,ভাপা পিঠা, সন্দেশ পিঠা সহ বাহারী সব পিঠা শীতের আমেজে এগুলো খেতে খুবই মজাদার।

এসব পিঠা তৈরি করে ব্যবসাও হচ্ছে বেশ। দোকানিরা জানান, স্থান ও দোকান ভেদে দৈনিক বিক্রি হচ্ছে ২০০ থেকে দেড় হাজার পিঠা। ১০ টাকা করে প্রত্যেক পিঠার দাম। এ হিসাবে প্রতিদিন বিক্রি হচ্ছে ২ হাজার থেকে ১৫ হাজার টাকার পিঠা।

সিলেট মহানগরীরতে সরেজমিনে দেখা যায়, পিঠার দোকানগুলোতে লোকজনের ভিড়। তপ্ত উনুন থেকে নামছে গরম গরম পিঠা। হরেক রকমের ভর্তা মিশিয়ে খাচ্ছেন ক্রেতারা। চালের গুঁড়া থেকে তৈরি হচ্ছে চিতল পিঠা, আর চালের গুঁড়ার সঙ্গে গুড় আর নারকেল মিশিয়ে তৈরি হচ্ছে ভাপা পিঠা।

সিলেট খাসদবীর পয়েন্টের সামনে পিঠা খেতে খেতে আব্দুলাহ নামে এক ক্রেতা জানালেন, পিঠা না খেলে যেন শীতের পূর্ণতা আসে না। শীত আসবে আর বাঙালি পিঠা খাবে না, তা হয় না। 

আবিদ নামে আরেকজন বললেন, শীতে নতুন ধান থেকে বানানো হবে চাল। সেই সুগন্ধি চালে খাওয়া হবে পিঠা- এ হচ্ছে আবহমান বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ।

সিলেট মজুমদারি পয়েন্টে পিঠা ব্যবসায়ী বাচ্চু মিয়া ও  উনার স্ত্রীকে  জিজ্ঞেস করতেই জানালেন, ক্রেতার দৃষ্টি আকর্ষণ করতে সুন্দর ডিজাইনের পিঠা বানানোর বিকল্প নেই। তাই গুড়কে নরম করে স্তরে স্তরে পিঠা সাজিয়ে রেখেছেন। দৈনিক ২০০ থেকে ৩০০ পিঠা বিক্রি হয় তাঁর।

সর্বশেষ