• ২০২৪ এপ্রিল ২৭, শনিবার, ১৪৩১ বৈশাখ ১৪
  • সর্বশেষ আপডেট : ০৪:০৪ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

সিলেট আনন্দমুখর পরিবেশে পালিত বিজয় দিবস

  • প্রকাশিত ০৯:০৪ অপরাহ্ন শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
সিলেট আনন্দমুখর পরিবেশে পালিত বিজয় দিবস
টাইম বাংলা
শহীদুর রহমান জুয়েল ( সিলেট জেলা প্রতিনিধি) :

পাকিস্তানি হানাদার বাহিনীর হাত থেকে বাংলাদেশ বিজয়ের ৫৩ বছরে আজ। প্রতিবছর দিনটি উৎসবের আমেজে পালিত হয় সিলেটসহ সারাদেশে। 

মহান বিজয় দিবস উপলক্ষে দিনটিকে স্মরণীয় করে রাখতে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন সংগঠন নানা আয়োজন করে থাকে। এবারও এ দিনে বিজয়ের আনন্দে মেতেছে পুরো সিলেট।


শনিবার (১৬ ডিসেম্বর) ভোর থেকেই সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে ঢল নামে নানা শ্রেণিপেশার মানুষের; মুক্তযুদ্ধের শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন তারা। ফুলে ফুলে ভরে উঠে শহীদ মিনার প্রাঙ্গন। 



সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার বেদিতে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে প্রথমে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন  মুক্তিযোদ্ধা সংসদ, পরে সিলেট সিটি কর্পোরেশন,  সিলেটের বিভাগীয় কমিশনার, উপ-মহাপুলিশ পরিদর্শক (ডিআইজি), মেট্রোপলিটন পুলিশ কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ সুপার, এসপি আরআরএফ কমান্ডেন্ট, এসপি এপিবিএন শ্রদ্ধা জানান।


এরপর সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ, বাসদ, ওয়ার্কার্স পার্টি, সাম্যবাদী দল, স্বেচ্ছা- সেবকলীগ, ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিকলীগ, কৃষকলীগ,স্বেচ্চাসেবকলীগ,মহিলা আওয়ামীলীগ, সিলেট জেলা প্রেসক্লাব, সিলেট অনলাইন প্রেসক্লাব, ইলেক্ট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন (ইমজা), ফটো জার্নালিস্ট এসোসিয়েশন, সিলেট চেম্বার অব কমার্স, সিলেট মেট্রোপলিটন চেম্বার, সিলেট উইমেনস চেম্বার, সড়ক বিভাগ, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, উদীচী শিল্পীগোষ্ঠী, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্ট, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন একে একে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।


এদিকে মহান বিজয় দিবস উপলক্ষে সিলেটে জেলা ও উপজেলা প্রশাসন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দিনব্যাপি নানা কর্মসুচী আয়োজন করেছে। দিবসটি উপলক্ষে সিলেটের বিভিন্ন সরকারি দফতর, সিলেট সিটি কর্পোরেশন ভবন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, মেট্রোপলিটন ইউনিভার্সিটি, লিডিং ইউনিভার্সিটি, নর্থ ইস্ট ইউনিভার্সিটি, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ওসমানী মেডিকেল কলেজ, এমসি কলেজ, সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ সহ সকল সরকারি বেসরকারি গুরুত্বপূর্ণ  প্রতিষ্ঠান সমুহ ও সিলেট মহানগরীর গুরুত্বপূর্ণ সড়ক ও পয়েন্টগুলোকে নানা রঙ্গে এবং আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। জেলাখানা, এতিমখানায় বিশেষ খাবার পরিবেশন করা হয়।


দিবসটি উপলক্ষে সিলেট জেলা স্টেডিয়ামে আয়োজন করা হয় কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শনীর। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।


এছাড়াও নানা কর্মসূচি পালন করতে দেখা যায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠনকে। এর মধ্যে পতাকা উত্তোলন, বিজয় শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, খেলাধুলা, বেলুন ও কবুতর উড়ানো ইত্যাদি কর্মসূচি রয়েছে।

সর্বশেষ