• ২০২৪ এপ্রিল ২৭, শনিবার, ১৪৩১ বৈশাখ ১৪
  • সর্বশেষ আপডেট : ০৪:০৪ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

ভোলা জেলায় প্রতিটি উপজেলায় যথাযথ মর্যাদায় বিজয় দিবস উদযাপন

  • প্রকাশিত ০৮:০৪ অপরাহ্ন শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
ভোলা জেলায় প্রতিটি উপজেলায় যথাযথ  মর্যাদায় বিজয় দিবস উদযাপন
সূর্যোদয়ের সাথে সাথে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ
মীর মোশারেফ অমি, জেলা প্রতিনিধি, ভোলা।

বিপুল উৎসাহ উদ্দীপনা ও যথাযোগ্য মর্যাদায় ভোলা জেলার প্রতিটি উপজেলায় প্রশাসন ও পুলিশের পক্ষ থেকে উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস।শনিবার (১৬ ডিসেম্বর) সূর্যোদয়ের সাথে সাথে জেলা

প্রশাসকের কার্যালয় চত্বরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে ও যুগিরঘোল বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. আরিফুজ্জামান ও পুলিশ সুপার মোঃ মাহিদুজ্জামান।পরে একে একে জেলার সরকারি-বেসরকারি কর্মকর্তাসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।সকাল সাড়ে ৮টায় ভোলা সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, শান্তির প্রতীক পায়রা অবমুক্তকরণ, পুলিশ আনসার, ভিডিপি, বিএনসিসি, স্কাউট, শিশু পরিবার, গালর্স গাইডসহ বিভিন্ন প্রতিষ্ঠান বর্ণাঢ্য কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রর্দশন করে।সকাল ১১ টার মহিলা ক্রীড়া সংস্থা কর্তৃক ক্রীড়া অনুষ্ঠান ও সকাল সাড়ে ১১ টায় বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. আরিফুজ্জামান প্রধান অতিথি ও জেলা পুলিশ সুপার মো. মাহিদুজ্জামান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে জাতীয় পতাকা উত্তোলন, ফেস্টুন ও শান্তির প্রতীক পায়রা অবমুক্ত করে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন এবং সম্মিলিত কুচকাওয়াজ অভিবাদন গ্রহন করেন। পরে কুচকাওয়াজ, শারীরিক কসরত ও ডিসপ্লেতে ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীদের পুরস্কার বিতরণ করা হয়।এ সময় জেলা পুলিশ ও জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, বীর মুক্তিযোদ্ধাগণ এবং বিভিন্ন স্তরের রাজনৈতিক নেতাকর্মীবৃন্দ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক শিক্ষিকা বৃন্দ সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

নানা আয়োজনের মধ্যদিয়ে ভোলার দৌলতখানে উদযাপন করা হয়েছে মহান বিজয়। দিবসটি উপলক্ষ্যে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি, বেসরকারি ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে।কর্মসূচির শুরুতেই শনিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ৩১বার তোপধ্বনির মাধ্যমে বিজয় দিবসের আনুষ্ঠানিকতা শুরু করা হয়। এরপর প্রথমে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, পুলিশ প্রশাসনসহ সরকারি, বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান ও রাজনৈতিক দলের পক্ষ থেকে শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে দেশের সকল শহীদদের স্মরণে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মনজুর আলম খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা পাঠান মোঃ সাইদুজ্জামান, ভাইস চেয়ারম্যান আইনুর নাহার বিনু, সহকারি কমিশনার (ভূমি) মুন্নি ইসলাম, স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোঃ আনিছুর রহমান, কৃষি কর্মকর্তা কৃষিবিদ হুমায়রা সিদ্দিকা, মৎস্য কর্মকর্তা মোঃ মাহফুজুল হাসনাইন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুর রাজ্জাক শশী, ইউপি চেয়ারম্যান আলহাজ্ব হামিদুর রহমান টিপু, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সত্য রঞ্জন খাসকেল, (তদন্ত) এরশাদ সহ উপজেলা প্রশাসনের সকল দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, মুক্তিযোদ্ধা কমান্ডের সদস্য, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।

এরপর সকাল সাড়ে ৮টা থেকে উপজেলার দৌলতখান সরকারি স্কুল মাঠে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শনসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ভোলা বোরহানউদ্দিন উপজেলা প্রশাসনের আয়োজনে মহান বিজয় দিবস ২০২৩ উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার সকালে বোরহানউদ্দিন সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় মাঠে শিশু-কিশোর সমাবেশ, কুচকাওয়াজ মুক্তিযোদ্ধা সংবর্ধনা, ক্রীড়া প্রতিযোগিতা এবং পুরষ্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এর আগে পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। কুচকাওয়াজে পুলিশ, আনসার, রোভার স্কাউটস সহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।

বোরহানউদ্দিন উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ, উপজেলা নির্বাহী অফিসার মোঃ রায়হান উজ্জামান, থানা ইনচার্জ মোঃ শাহীন ফকির কুচকাওয়াজ পরিদর্শন করেন।

এসময় উপস্থিত ছিলেন পৌর মেয়র রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগ সভাপতি মোঃ জসিম উদ্দিন হায়দার, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব রাসেল আহমেদ মিয়া প্রমূখ সহ মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক এবং সকল শ্রেণীপেশার মানুষ।শনিবার সকালে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি পুষ্পস্তবক অর্পণ করেন ভোলা-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব আলী আজম মুকুল এমপি, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ,

মুক্তিযোদ্ধা সংসদ, বোরহানউদ্দিন থানা, ভোলা পলিটেকনিক ইনস্টিটিউট, বোরহানউদ্দিন সরকারি আব্দুল জব্বার কলেজ, মহিলা কলেজ, সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তর, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন। অনুষ্ঠান শেষে প্রতিযোগীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে তজুমদ্দিনে মহান বিজয় দিবস পালিত হয়েছে। দিনটি উপলক্ষে ১৬ ডিসেম্বর শনিবার ভোরে সূর্যোদয়ের সাথে সাথে ৫০ বার তোপধ্বনি এরপর উপজেলা শহিদ মিনারে ও বঙ্গবন্ধু ম্যুরালে উপজেলা প্রশাসন, থানা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, আওয়ামীলীগ ও তার সহযোগী সংগঠন পুস্প্যমাল্য অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন।

সকাল ৯ টায় উপজেলা প্রশাসনের আয়োজনে তজুমদ্দিন সরকারি কলেজ মাঠে কুচকাওয়াজ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে মুক্তিযুদ্ধ ভিক্তিক ডিসপ্লে প্রদর্শণ, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠান পরিচালনা করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোশারেফ হোসেন দুলাল, উপজেলা নির্বাহী অফিসার শুভ দেবনাথ, তজুমদ্দিন থানা অফিসার ইনচার্জ আনোয়ারুল হক, উপজেলা আ’লীগের সভাপতি ফখরুল আলম জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক ফজলুল হক দেওয়ান, ভাইস চেয়ারম্যান মহিউদ্দিন পোদ্দার, কহিনুর বেগম শিলা, তজুমদ্দিন সরকারি কলেজের অধ্যক্ষ ফরহাদ হোসেন, তজুমদ্দিন হোসনেয়ারা চৌধুরী মহিলা কলেজের অধ্যক্ষ হেলাল উদ্দিন সুমন, শম্ভুপুর শাহে আলম মডেল কলেজের অধ্যক্ষ মোঃ মুঈনুদ্দীন হাওলাদার, চাঁচড়া ইউপি চেয়ারম্যান মোঃ আবু তাহের, চাঁদপুর ইউপি চেয়ারম্যান শহিদুল্যাহ কিরণ, শম্ভুপুর ইউপি চেয়ারম্যান মোঃ রাসেল, সোনাপুর ইউপি চেয়ারম্যান মেহেদী হাসান মিশু হাওলাদার, তজুমদ্দিন প্রেসক্লাব এর সাবেক সভাপতি রফিক সাদী, তজুমদ্দিন লাইভ নিউজ এর প্রধান সম্পাদক ও পরিচালক এইচ এম হাছনাইন, তজুমদ্দিন উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী,তজুমদ্দিন উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক আবদুর রহমান, স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ইশতিয়াক হাসান, আওয়ামীলীগ ও অঙ্গ-সংগঠনের নেতা কর্মীসহ তজুমদ্দিন উপজেলার সর্বস্তরের জনগণ।

 দিনের প্রথম প্রহরে লালমোহন উপজেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয় প্রাঙ্গণে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, থানার মোড়ে শহিদ স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করেন ভোলা-৩ আসনের সংসদ সদস্য নূরুন্নবী চৌধুরী শাওন।

অন্যদিকে, লালমোহন উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ-সংগঠন, লালমোহন থানাসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দফতরের পক্ষ থেকে শহিদ স্মৃতি ফলক ও জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এছাড়া উপজেলা প্রশাসনের আয়োজনে লালমোহন সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় মাঠে পুলিশ, আনসার-ভিডিপি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, স্কুল-কলেজ, মাদরাসাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, স্কাউটস, রোভার স্কাউটসের পক্ষ থেকে কুচকাওয়াজ প্রদর্শন করা হয়। এরপর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে শরীর চর্চা ও ডিসপ্লে প্রদর্শন করা হয়। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

লালমোহনের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তৌহিদুল ইসলামের সভাপতিত্বে এ সময় উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াসউদ্দিন আহমেদ, পৌরসভা মেয়র এমদাদুল ইসলাম তুহিন, সহকারী কমিশনার (ভূমি) মো. ইমরান-মাহমুদ-ডালিম, অতিরিক্ত পুলিশ সুপার মো. বাবুল আকতার, ভাইস চেয়ারম্যান আবুল হাসান রিমন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. তৈয়বুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফখরুল আলম হাওলাদারসহ বিভিন্ন সরকারি, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।ভোলার চরফ্যাশন ও মনপুরায় উৎসবমুখর পরিবেশে উপজেলা প্রশাসন ও বিভিন্ন রাজনৈতিক সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের পৃথক কর্মসূচির মধ্য দিয়ে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। উপজেলা প্রশাসনের কর্মসূচি শুরু হয় সূর্যোদয়ের আগে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে। এরপর সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল ৯টা থেকে পর্যায়ক্রমে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ, শিশু-কিশোরদের ক্রীড়া প্রতিযোগিতাসহ নানা কর্মসূচি পালন করা হয়।

এ ছাড়া দিবসটি উপলক্ষে নানা আয়োজন ছিল উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের। উপজেলা প্রশাসন ও আওয়ামী লীগের কর্মসূচিতে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, সিনিয়র সহসভাপতি ও উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদিন আখন, পৌর মেয়র মোরশেদ প্রমুখ।





 

সর্বশেষ