• ২০২৪ অক্টোবর ০৫, শনিবার, ১৪৩১ আশ্বিন ২০
  • সর্বশেষ আপডেট : ১০:১০ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

সিলেট শেখ ফজিলাতুননেচ্ছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় নাম পরিবর্তন করতে কমিটি গঠন

  • প্রকাশিত ০১:১০ অপরাহ্ন শনিবার, অক্টোবর ০৫, ২০২৪
সিলেট শেখ ফজিলাতুননেচ্ছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় নাম পরিবর্তন করতে কমিটি গঠন
ছবি : আহমদ নাহিদ
সিলেট অফিস :

৫ আগস্টের গঠিত অন্তর্বর্তীকালীন সরকার গঠন হওয়ার পরে সারাদেশে সহ সিলেট বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় সহ পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো থেকে মুছে ফেলা হচ্ছে শেখ মুজিবুর রহমান ও শেখ হাসিনাসহ তাদের পরিবারের সদস্যদের নাম। 

৫ আগস্টের গঠিত অন্তর্বর্তীকালীন এসব নাম পরিবর্তন করতে একটি কমিটি গঠন করেন। সেই কমিটির কাজ চলমান রয়েছে। এ বিষয়ে নীতিমালা তৈরি করে বিশ্ববিদ্যালয়গুলোর নাম পরিবর্তন করা হবে।

১৫ বছরে বেশ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের নামকরণ হয়েছে হাসিনার পরিবারের সদস্যদের নামে।তথ্যমতে, রাষ্ট্রীয় খরচে সরকারি প্রতিষ্ঠান বা স্থাপনায় যত্রতত্র নামকরণ বন্ধ করতে নীতিমালা তৈরি করছে সরকার। ইতোমধ্যে চার সদস্যের কমিটি কাজ করছে। এই নীতিমালা চূড়ান্ত হলে প্রজ্ঞাপনের মাধ্যমে বাতিল হবে শেখ হাসিনা ও তার পরিবারের সদস্যদের নামে থাকা বিশ্ববিদ্যালয়গুলোর নাম। পরে নতুন নামকরণ করা হবে। এই তালিকায় রয়েছে সিলেট বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও।

এ বিষয়ে শিক্ষা উপদেষ্টা ওয়াহিদ উদ্দিন মাহমুদ সংবাদমাধ্যমকে বলেন, এই বিশ্ববিদ্যালয়গুলোর নামকরণ অর্ডিন্যান্স বা আইনের মাধ্যমে করা হয়েছে। তাই সরকারের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়গুলোর নামকরণে কী ধরনের পরিবর্তন আনা যায় সে ব্যাপারে একটি কমিটি কাজ করছে। পরিবর্তন নিয়ে একটি অভিন্ন নীতিমালা তৈরি করা হবে। নীতিমালা হলে প্রজ্ঞাপনের মাধ্যমে বদলে দেওয়া হবে সব প্রতিষ্ঠানের নাম।

উল্লেখ্য, সিলেটবাসীর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে ২০১৮ সালে বিভাগীয় এ শহরে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নেয় তৎক্ষালীন সরকার। ওই বছরের ১ অক্টোবর অনুমোদন হয় সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন। একই বছরের ২০ নভেম্বর প্রথম উপাচার্য হিসেবে দায়িত্ব পান অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী।

সর্বশেষ