• ২০২৪ এপ্রিল ২৫, বৃহস্পতিবার, ১৪৩১ বৈশাখ ১২
  • সর্বশেষ আপডেট : ০৬:০৪ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

বাঙালী জাতির জনকে'র সর্ববৃহৎ মানবলোগো বরিশালে

  • প্রকাশিত ০৮:০৪ পূর্বাহ্ন বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
বাঙালী জাতির জনকে'র সর্ববৃহৎ মানবলোগো বরিশালে
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদকঃ

প্রতিবেদকঃ

 বাঙালী জাতির জনক  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে সর্ববৃহৎ মানবলোগো প্রদর্শিত হয়েছে বরিশালে। প্রায় ১০ হাজার মানুষের অংশগ্রহণে লোগোটি ফুটিয়ে তোলা হয়েছে।

বরিশাল সিটি করপোরেশনের উদ্যোগে মঙ্গলবার (৩০ মার্চ) বিকেল সাড়ে ৫টায় বান্দরোড সংলগ্ন বঙ্গবন্ধু উদ্যানে লোগোটি প্রদর্শিত হয়। বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর তত্ত্বাবধানে প্রায় একমাস আগে থেকেই নেওয়া হয়েছিল এই লোগোর প্রস্তুতি।

প্যানেল মেয়র গাজী নঈমুল হোসেন লিটু জানিয়েছেন, বিশ্বে এত বড় মানবলোগো এখন পর্যন্ত কোথাও প্রদর্শিত হয়নি। আয়োজনটি নিঃসন্দেহে বরিশালবাসীর জন্য গর্বের। আওয়ামী লীগ এবং অঙ্গ-সহযোগী সংগঠন ছাড়াও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা লোগো প্রদর্শনে অংশগ্রহণ করেছেন।

লোগো প্রদর্শন পরিকল্পনার দায়িত্বে ছিলেন প্রকৌশলী মো. শাহাদাত হোসেন। তিনি জানিয়েছেন, বরিশালে জাতির জনকের সর্ববৃহৎ মানব লোগোটি এক লাখ ৫৮ হাজার স্কয়ার ফিট বিস্তৃত ছিল। মূল লোগো ফুটিয়ে তুলতে নয় হাজার ৪০৮ জনকে ব্যবহার করা হয়েছে। আরও দুই হাজার ৫৯২ ব্যক্তি কাজে সহায়তা করেছেন। সবমিলে ১০ হাজারের মানুষের সহযোগিতায় লোগোটি ফুটিয়ে তোলা হয়।

প্রকৌশলী শাহাদাত হোসেন বলেন, ১৬ বর্গফুটের প্রিন্ট করা নয় হাজার ৪০৮টি পিভিসি কাঠের ফ্রেম তুলে ধরে মুজিব শতবর্ষের লোগোটি ফুটিয়ে তোলা হয়। লোগোটি এক হাজার ৩৫০ ফিট দৈর্ঘ্য এবং এক হাজার ৮০০ ফিট প্রস্থ বিশিষ্ট; যার মধ্যে জাতির পিতার চশমার ফ্রেম করা হয়েছে দুই হাজার ৪০০ স্কয়ার ফিটজুড়ে।

বঙ্গবন্ধুর বাম গালের তিলক করা হয়েছে ৪৮ স্কয়ার ফিট এবং মুজিব কোট করা হয়েছে এক হাজার ৯২০ স্কয়ার ফিটজুড়ে। লোগোর শেষাংশে, মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ও তার নির্বাচনী স্লোগান ‘আমরাই গড়ব আগামীর বরিশাল’ ফুটিয়ে তোলা হয়। লোগোটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পাওয়ার সম্ভাবনা রয়েছে।

বরিশাল সিটি করপোরেশনের প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা ডা. মো. রবিউল ইসলাম বলেন, গত এক মাস ধরে প্রায় দুই হাজার শ্রমিক নগরীর বঙ্গবন্ধু উদ্যানে লোগো প্রস্তুতির কাজ করেছেন। অবশেষে আজ লোগোটি প্রদর্শিত হয়েছে।

সর্বশেষ