• ২০২১ Jun ১৩, রবিবার, ১৪২৮ জ্যৈষ্ঠ ৩০
  • সর্বশেষ আপডেট : ০৮:০৬ অপরাহ্ন
English

ওয়ানডে দলে সৌম্য সরকার টিকে গেলেও জায়গা হারালেন নাজমুল হোসেন শান্ত

  • প্রকাশিত ০৮:০৬ অপরাহ্ন রবিবার, Jun ১৩, ২০২১
ওয়ানডে দলে সৌম্য সরকার টিকে গেলেও জায়গা হারালেন নাজমুল হোসেন শান্ত

রিপোর্টার, অলোক

২০.০৫.২০২১

বিকেএসপিতে বৃহস্পতিবার বাংলাদেশ দলের নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচের মাঝপথে ওয়ানডে দল ঘোষণা করে বিসিবি।

বিসিবি বলেছেন, বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ আগামী রবিবার ও মঙ্গলবার। তাই প্রতিটি প্লেয়ারের ব্যাটিং, বোলিং, ফিল্ডিং এবং হেলথ কন্ডিশনসহ বিভিন্ন দিক বিবেচনা করে নতুন ওয়ানডে দল ঘোষণা করেছে।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচের বাংলাদেশ দলে জায়গা পাননি নাজমুল হোসেন শান্ত। তবে পারফরম্যান্স নিয়ে অনেক প্রশ্ন থাকলেও সৌম্য সরকার সুযোগ পেলেন আরেকবার।

সবশেষ নিউ জিল্যান্ড সফরের দল থেকে এবারের দলে নেই মোহাম্মদ নাঈম শেখ ও নাসুম আহমেদও।

শ্রীলঙ্কা সিরিজের জন্য গত ১ মে ২৩ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করা হয়েছিল। সেই দল থেকে ১৫ জনের চূড়ান্ত স্কোয়াডে জায়গা পাননি ইমরুল কায়েস, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, হাসান মাহমুদ, শহিদুল ইসলাম, শান্ত, নাঈম ও নাসুম। চোটের কারণে দুই পেসার রুবেল ও হাসানের না থাকা নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই।

নাঈম, তাইজুল ও শহিদুল অবশ্য আছেন স্ট্যান্ড বাই বা অপেক্ষমান তালিকায়। প্রাথমিক দলে শুরুতে না থাকলেও পরে যোগ করা লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লবকেও রাখা হয়েছে অপেক্ষমান হিসেবে।

কোভিড পরিস্থিতিতে জরুরি প্রয়োজনকে ভাবনায় রেখে অপেক্ষমান তালিকার চার জনকে রাখা হবে মূল স্কোয়াডের সঙ্গেই।

সবশেষ সিরিজে নিউ জিল্যান্ডে তিন ম্যাচে সৌম্যর রান ছিল ০, ৩১ ও ১। তার আগের সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একমাত্র ইনিংসে করেছিলেন ৭। সব মিলিয়ে গত ১৫ ওয়ানডে ইনিংসে তার ফিফটি মাত্র ১টি। তবে বৃহস্পতিবার দল ঘোষণার আগে নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচে ৬০ রানের ইনিংস খেলেন তিনি।

শান্ত বাদ পড়লেন নিউ জিল্যান্ডে ওয়ানডে সিরিজে কোনো ম্যাচ না খেলেই। তবে তার আগে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার পারফরম্যান্স ভালো ছিল না। সাকিব আল হাসানকে তার প্রিয় পজিশন তিন নম্বর থেকে সরিয়ে সেখানে শান্তকে খেলার সুযোগ দেওয়া হয়েছিল। খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই সিরিজে শান্তর রান ছিল ১, ১৭ ও ২০।

নাঈম শেখও বাদ পড়লেন নিউ জিল্যান্ডে কোনো ওয়ানডে না খেলেই। ক্যারিয়ারের একমাত্র ওয়ানডে তিনি খেলেছেন গত বছরের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে। সেই ম্যাচে তিনি ব্যাটিং পাননি।

নিউ জিল্যান্ডে অবশ্য ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে ২০ সদস্যের সম্মিলিত দল নিয়ে গিয়েছিল বাংলাদেশ। এবার ১৫ সদস্যের দলে তাই অনেকের জায়গা না হওয়ারই কথা।

পারিবারিক কারণে নিউ জিল্যান্ড সফরে না যাওয়া সাকিব আল হাসান এবার দলে আছেন।

ওয়েস্ট ইন্ডিজ ও নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দলে থেকেও এখনও অভিষেক না হওয়া বাঁহাতি পেসার শরিফুল ইসলাম আছেন লঙ্কানদের বিপক্ষে সিরিজের দলেও।

বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের প্রথম দুই ম্যাচ আগামী রবিবার ও মঙ্গলবার। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে খেলা শুরু দুপুর ১টা থেকে।

প্রথম দুই ম্যাচের বাংলাদেশ দলঃ তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফ উদ্দিন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান, শরিফুল ইসলাম।

অপেক্ষমান তালিকাঃ মোহাম্মদ নাঈম শেখ, তাইজুল ইসলাম, শহিদুল ইসলাম, আমিনুল ইসলাম বিপ্লব।


সর্বশেষ