• ২০২১ Jul ২৫, রবিবার, ১৪২৮ শ্রাবণ ১০
  • সর্বশেষ আপডেট : ০৪:০৭ পূর্বাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

কুড়িগ্রামে হিমাগারের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন ও সড়ক অবরোধ

  • প্রকাশিত ০৬:০৭ পূর্বাহ্ন রবিবার, Jul ২৫, ২০২১
কুড়িগ্রামে হিমাগারের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন ও সড়ক অবরোধ
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদকঃ

 মোঃ আব্দুল কাদের, কুড়িগ্রাম প্রতিনিধি : ১২-০৬-২০২১

কুড়িগ্রামে আকস্মিকভাবে হিমাগারে আলুর বস্তা সংরক্ষণের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে সড়ক অবরোধ ও মানববন্ধন কর্মসূচী পালন করেছে কুড়িগ্রামের আলুচাষী ও আলু ব্যবসায়ীরা। শনিবার (১২ জুন) সকাল সাড়ে ১১টায় কুড়িগ্রাম সদরের কাঁঠালবাড়ি বাজারে কুড়িগ্রাম-রংপুর মহাসড়ক(আরকে রোড) ঘন্টাব্যাপি অবরোধ করে এ মানববন্ধন পালন করা হয়।

এসময় বক্তব্য রাখেন কুড়িগ্রাম জেলা পরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুল হক ব্যাপারী, আলুচাষী ও ব্যবসায়ী আইয়ুব আলী ব্যাপারী,  মোঃ মোস্তফা কামাল, আকবর আলী, দুলাল ব্যাপারী প্রমুখ।

বক্তারা জানান, গত বছর প্রতি বস্তা আলু সংরক্ষণের ভাড়া ছিল ২২০টাকা। চলতি আলুর মৌসুমে হিমাগার মালিকরা হঠাৎ করে বস্তা প্রতি ১১০টাকা আলুর ভাড়া বৃদ্ধি করেছে। এদিকে করোনার কারণে বিদেশে আলু রপ্তানী বন্ধ। চরম ঝুঁকিতে থাকা আলুচাষী ও আলু ব্যবসায়ীরা অযৌতিক ভাড়া বৃদ্ধির কারণে চরম লোকসানের আশংকা করছেন। ভাড়া বৃদ্ধির প্রতিবাদে বর্তমানে আলুচাষী ও ব্যবসায়ীরা হিমাগার থেকে আলু উত্তোলন বন্ধ রেখেছেন। দাবী আদায় না হলে বৃহত্তর কর্মসূচির ঘোষণা দেন তারা।

আয়ুব আলী ব্যাপারী বলেন, হিমাগার মালিকরা অধিক মুনাফার লোভে প্রান্তিক চাষী ও ক্ষুদ্র ব্যবসায়ীদের লোকসানের কথা বিবেচনা না করে হঠাৎ করে ভাড়া বাড়িয়েছেন যা মোটেও গ্রহণযোগ্য নয়। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ করছি এবং এহেন অমানবিক সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য হিমাগার মালিকদের বিনীত অনুরোধ জানাচ্ছি।

অন্যদিকে এ হক হিমাগার লিঃ এর ব্যবস্থাপক মোঃ আব্দুল মমিন জানান, প্রায় ৩ বছর আগে সংরক্ষণের জন্য হিমাগারে মজুদকৃত আলুর প্রতিবস্তার ওজন ছিল ৮৬-৯০ কেজি। এতে শ্রমিকদের কষ্ট ও ঝুঁকি বিবেচনায় শ্রমিক নেতারা আদালতের শরণাপন্ন হলে বিজ্ঞ আদালত হিমাগারে ৫০-৫৫ কেজি ওজনের বস্তা সংরক্ষণের নির্দেশ দেন। ফলে বস্তাপ্রতি ৫০-৫৫ কেজি আলু সংরক্ষণের কথা থাকলেও আলু চাষী ও ব্যবসায়ীগণ ৭০-৭৫ কেজি ওজনের বস্তা হিমাগারে ঢুকান। নিষেধ করলেও শোনেন না। এতে হিমাগারের নির্ধারিত ধারণ ক্ষমতা কমে মালিকপক্ষ ক্ষতিগ্রস্ত হয়। পাশাপাশি শ্রমিক ভাইদেরও গালমন্দ শুনতে হয়।

এজন্য হিমাগার মালিক এসোসিয়েশন এবছর কেজি হিসেবে আলু সংরক্ষণের ভাড়া নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন এবং কেজিপ্রতি ৪.৫০ টাকা ভাড়া নির্ধারণ করেছেন যাতে কেউ ৫০ কেজির বস্তার ভাড়া দিয়ে ৭০ কেজির বস্তা হিমাগারে রাখতে না পারেন। কিন্তু চাষী ও ব্যবসায়ীগণ ভুল বুঝে আন্দোলনে নেমেছেন। 

বাবর কোল্ড স্টোরেজ লিঃ এর ব্যবস্থাপক দীনেশ চন্দ্রের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি মালিকের সাথে কথা বলার জন্য পরামর্শ দেন।

এ হক হিমাগার লিঃ এর মালিক ও কুড়িগ্রাম-২ আসনের এমপি মোঃ পনির উদ্দিনের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেন নাই।

সর্বশেষ