• ২০২৪ অক্টোবর ১৮, শুক্রবার, ১৪৩১ কার্তিক ৩
  • সর্বশেষ আপডেট : ০৪:১০ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

সিলেট জকিগঞ্জে জেলা তথ্য অফিসের নারী সমাবেশ অনুষ্ঠিত

  • প্রকাশিত ০৪:১০ অপরাহ্ন শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
সিলেট জকিগঞ্জে জেলা তথ্য অফিসের নারী সমাবেশ অনুষ্ঠিত
time bangla
সিলেট অফিস :

সিলেট জেলা তথ্য অফিসের উদ্যোগে জকিগঞ্জে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে নারী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার ১৬ অক্টোবর বিভাগীয় তথ্য অফিসের পরিচালক মীর মোহাম্মদ আসলাম উদ্দিনের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার আফসানা তাসলিম। এতে জেলা তথ্য অফিসের উপপরিচালক মো. সালাহ উদ্দিন, সহকারী কমিশনার (ভূমি) অর্ণব দত্ত ও উপজেলা সমাজসেবা অফিসার বিনয় ভুষণ দাস বক্তব্য রাখেন। 

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার আফসানা তাসলিম বলেন, নারী ও শিশুর উন্নয়নে সরকারের গৃহীত পদক্ষেপসমূহ অনুসরণ করলে তাঁদের উন্নয়ন ও সাফল্য দ্রুত হবে। সম-অধিকার বাস্তবায়নে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়ে তিনি আরো বলেন,  নারীর অধিকার বাস্তবায়নে পুরুষের মানসিকতার পরিবর্তন আবশ্যক।   

সভাপতির বক্তব্যে বিভাগীয় তথ্য অফিসের পরিচালক মীর মোহাম্মদ আসলাম উদ্দিন বলেছেন, পরিবার থেকে নারীর প্রতি যেন কোন বৈষম্য না হয় সে বিষয়ে সচেতন থাকা আবশ্যক। অর্থনৈতিক কার্যক্রমে নারীর অংশগ্রহণ যত বাড়বে, নারীর ক্ষমতায়নও তত বাড়বে। পরিবারের বিভিন্ন কার্যক্রমে নারীরা যদি সিদ্ধান্ত গ্রহণে সক্ষম হয় তবে ক্ষমতায়ন টেকসই হবে।  


জেলা তথ্য অফিসের উপপরিচালক মো. সালাহ উদ্দিন বলেন, নারীর প্রতি সহিংসতারোধে সচেতনতার কোন বিকল্প নেই। আগামী ২৪ অক্টোবর ২০২৪ থেকে ইউনিসেফের উদ্যোগে এইচপিভি (Human Papiloma Virus) ভ্যাকসিনের উপর বিশেষ সচেতনতা কার্যক্রম শুরু হবে। পঞ্চম থেতে নবম শ্রেণি পর্যন্ত (যারা স্কুলে যায় না তাদের ১০-১৪ বৎসর পর্যন্ত) মেয়েদের জরায়ু ক্যান্সার প্রতিরোধে বিনামূল্যে এইচপিভি ভ্যাকসিন দেওয়া হবে। বিদ্যালয় ও টিকা কেন্দ্রে এই কর্মসূচি বাস্তবায়ন করা হবে। যাঁরা আজকের এ সমাবেশে আসেননি তাঁদেরকেও এ বিষয়টি জানানোর অনুরোধ করে তিনি বলেন, এইচপিভি ভ্যাকসিনের উপর তথ্য অফিস  প্রচারণা ও সচেতনতামূলক কার্যক্রম নিয়ে বিভিন্ন বিদ্যালয় ও সংশ্লিষ্ট জনগণের কাছে যাবে।      

এছাড়াও জেলা তথ্য অফিসের আয়োজিত এ সভায় বক্তারা সরকারের নীতি আদর্শ ও সংস্কারমূলক কার্যক্রম, বৈষম্যহীন ও জবাবদিহিমূলক সমাজ গঠনে গৃহীত পদক্ষেপসমূহ, ডেঙ্গু প্রতিরোধ, মানব পাচার, মাদক সন্ত্রাস, গুজব, অপপ্রচার, অপরাজনীতি ও সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ ও নাশকতা, ইভটিজিং, বাল্যবিবাহ প্রতিরোধ, নৈতিকতা ও মূল্যবোধ সম্পর্কে সচেতনতা, সামাজিক যোগাযোগ মাধ্যমের সদ্ব্যবহার, পরিবেশ সংরক্ষণ, অটিজম, তথ্য অধিকার বিষয়ে আলোচনা করেন।

সর্বশেষ