• ২০২৪ মে ০৩, শুক্রবার, ১৪৩১ বৈশাখ ২০
  • সর্বশেষ আপডেট : ০৭:০৫ অপরাহ্ন
English
পরিচালনাপর্ষদ
আমাদের সাথে থাকুন আপনি ও ... www.timebanglanews.com

সিসিক নির্বাচন : ভোটগ্রহণ শুরু

  • প্রকাশিত ০৭:০৫ পূর্বাহ্ন শুক্রবার, মে ০৩, ২০২৪
সিসিক নির্বাচন : ভোটগ্রহণ শুরু
টাইম বাংলা
শহীদুর রহমান জুয়েল ( সিলেট প্রতিনিধি)

আজ ২১ জুন ২০২৩ সিলেট সিটি কর্পোরেশন এই প্রথমবারের মতো সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম’এর মাধ্যমে সিলেট  সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে চলছে ভোট গ্রহণ।

সিলেট সিটি কর্পোরেশন নগরীর ৪২ টি ওয়ার্ডের ১৯০ টি ভোট কেন্দ্রে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ভোটের জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন ভবন থেকে সিসি টিভির মাধ্যমে পর্যবেক্ষণ করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সূত্র অনুযায়ী, নগরে মোট ভোটার ৪ লাখ ৮৬ হাজার ৬০৫ জন। মেয়র পদে ৮ জন, সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৭৩ জন এবং সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ৮৭ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৯০টি কেন্দ্রে মোট ভোটকক্ষ রয়েছে ১ হাজার ৩৬৪টি।

সিলেট সিটি কর্পোরেশনে প্রতিটি ভোটকেন্দ্রে রয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। নির্বাচন কমিশন বলেছে, রাজনৈতিকভাবে আলোচিত স্থানীয় সরকার ব্যবস্থার এই নির্বাচনে পুরোপুরি ইভিএম পদ্ধতি ব্যবহারের বিষয়কেই কিছুটা চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে।

সিলেট সিটি কর্পোরেশন নির্বাচন এমন একটি সময়ে অনুষ্ঠিত হচ্ছে যখন বাংলাদেশের বিরোধী দল বিএনপি বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকারের দাবীতে এবং ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম ব্যবস্থা বাতিলের দাবীতে আন্দোলন করছে।

সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের ভোট গ্রহণ চলছে সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত। এবারই প্রথমবারের মতো সিসিক নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম ব্যবহার করতে যাচ্ছে নির্বাচন কমিশন।

নির্বাচন উপলক্ষে আইন শৃঙ্খলা কঠোর ভাবে রক্ষার জন্য পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হচ্ছে।

সিলেট সিটি নির্বাচনে সব ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা থাকবে জানিয়ে কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘কেন্দ্র থেকে সেগুলো পর্যবেক্ষণ করা হবে। নগরীর ৪২ টি ওয়ার্ডের ১৯০টি কেন্দ্রের সবগুলোতেই ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) চলবে ভোট। এই ১৯০টি কেন্দ্রের মধ্যে ১৩২টিকেই অতি গুরুত্বপূর্ণ বলে ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন। সে হিসেবে নিরাপত্তা ব্যবস্থাও নিয়েছে প্রতিষ্ঠানটি। ভোটগ্রহণের জন্য সব ধরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তারা।

সর্বশেষ