• ২০২১ এপ্রিল ১৭, শনিবার, ১৪২৮ বৈশাখ ৩
  • সর্বশেষ আপডেট : ০১:০৪ পূর্বাহ্ন
English

ট্রাম্পের ভোট জালিয়াতির অভিযোগ প্রত্যাখ্যান

  • প্রকাশিত ০১:০৪ পূর্বাহ্ন শনিবার, এপ্রিল ১৭, ২০২১
ট্রাম্পের ভোট জালিয়াতির অভিযোগ প্রত্যাখ্যান

নির্বাচন বিষয়ক মার্কিন ফেডারেল কর্মকর্তারা বলেছেন, ২০২০ সালের হোয়াইট হাউসের ভোট ছিল যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে সুরক্ষিত নির্বাচন। প্রেসিডেন্ট ট্রাম্প যা অভিযোগ করেছেন তা সত্য নয় বলে উল্লেখ করা হয়েছে।

গত ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এর পর থেকে ভোট জালিয়াতির অভিযোগ করে আসছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। এছাড়া দুদিন আগে আবার নতুন করে কোনো প্রমাণ ছাড়াই ২৭ লাখ ভোট সরিয়ে ফেলা হয়েছে বলে অভিযোগ তোলেন। এরপরই বৃহস্পতিবার (১২ নভেম্বর) নির্বাচনী কর্মকর্তারা বিবৃতি দেন বলে শুক্রবার এক প্রতিবেদনে জানায় ওয়াশিংটন পোস্ট।

বিবৃতিতে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ও রাজ্য নির্বাচনী কর্মকর্তারা বলেছেন, ‘ভোটিং পদ্ধতিতে কোনো গরমিল, ভোট সরিয়ে ফেলা বা ভোট বদলের কোনো প্রমাণ পাওয়া যায়নি। কোনো ধরনের আপোসরফাও হয়নি।’

এই বিবৃতির মধ্য দিয়ে কেন্দ্র ও রাজ্যের কর্মকর্তারা নির্বাচনে প্রেসিডেন্টের ভোট জালিয়াতির অভিযোগ একেবারে সরাসরি খারিজ করে দিলেন।

যৌথভাবে বিবৃতিটি প্রকাশ করেছে ‘ইলেকশন ইনফ্রাস্ট্রাকচার গভমেন্ট কো-অর্ডিনেটিং কাউন্সিল’। এই কাউন্সিলে আছেন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ যুক্তরাষ্ট্রের ‘ইলেকশন এসিসটেন্স কমিশন’ এবং রাজ্য পর্যায়ের কর্মকর্তারা; যারা নির্বাচন তদারক করেছেন।

এ মুহূর্তে চূড়ান্ত ফল ঘোষণার আগে দেশজুড়ে গোটা নির্বাচন পক্রিয়া আবার ভাল করে খতিয়ে দেখা হচ্ছে বলে জানানো হয়েছে বিবৃতিতে।

যুক্তরাষ্ট্রে সদ্য সমাপ্ত প্রেসিডেন্ট নির্বাচনের ফল এখনও মেনে নেননি বর্তমান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

নির্বাচনে জালিয়াতির অভিযোগে বেশ কিছু মামলাও করেছেন তিনি। তবে কোনো অভিযোগের প্রমাণ ট্রাম্প হাজির করতে পারেনি।

সর্বশেষ